স্পিডব্রেকারে নতুন ‘বিপদ’

44

গত শনিবার এক স্কুলছাত্রী আহত হওয়ার পর শিক্ষার্থী আর স্থানীয়দের দাবির প্রেক্ষিতে কর্ণফুলী কলেজবাজার এলাকায় স্থাপিত স্পিডব্রেকার নতুন সমস্যা হিসেবে দেখা দিয়েছে। হঠাৎ এ গতিরোধক নির্মাণ করায় অসাবধানতাবশত স্পিডব্রেকারে গিয়ে জাম্প দিচ্ছে বিভিন্ন যানবাহন। কোন কোন যানবাহন সড়কের উপর উল্টে যাচ্ছে। রাতের বেলায় এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। সবশেষ গত মঙ্গলবার রাতে পান ও কাচামালবাহী একটি ট্রাক স্পিডব্রেকারের কারণে জাম্প দিয়ে সড়কের মাঝে উল্টে যায়। এ কারণে পুরো রাতভর যানজটে সড়কে আটকে পড়ে শত শত যানবাহন। এদিকে আহত স্কুলছাত্রীর চিকিৎসার খরচ কর্ণফুলী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বহন করা হবে বলে জানা গেছে। এ লক্ষে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে উপজেলা প্রশাসনের কথা হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার সামশুল তাবরীজ।
উল্লেখ্য, গত শনিবার চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের কর্ণফুলী উপজেলার এ জে চৌধুরী উচ্চবিদ্যালয় এলাকায় হিউম্যান হলার (লেগুনা) গাড়ি চাপায় আহত হয় এক ছাত্রী। কিন্তু ওই ছাত্রী মারা যাওয়ার গুজবে তিন ঘণ্টা রাস্তা অবরোধ করা হয়। পরে দাবি উঠে কলেজের সামনে স্পিডব্রেকার স্থাপনের। দাবির প্রেক্ষিতে ওই দিনই স্পিডব্রেকার স্থাপন করে সড়ক বিভাগ।
স্থানীয়রা জানান, এখন ওই স্পিডব্রেকার নতুন সমস্যা হয়ে দেখা দিয়েছে। সেখানে বিভিন্ন ধরনের যানবাহন উল্টে যাচ্ছে। শুরু থেকে ফ্রি রোড ছিলো। এখন হঠাৎ করে স্পিডব্রেকার দেয়ায় চালকরা অসাবধনতাবশত দুর্ঘটনার শিকার হচ্ছেন। সেটি এখন নৈমত্যিক ঘটনা হিসেবে দেখা দিয়েছে। তবে রাতের বেলায় এ সমস্যা বেশি প্রকট হয়। অন্ধকারে স্পিডব্রেকার দেখা না যাওয়ায় সন্ধ্যার পর থেকে দুর্ঘটনার মাত্রা প্রবল হয়। গত মঙ্গলবার রাতে বেশ কয়েকটি গাড়ি জাম্প দেয়। এর মধ্যে একটি গাড়ি সড়কের উপর উল্টে যায়।
এ প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার সামশুল তাবরীজ বিষয়টি তিনিও দেখেছেন জানিয়ে বলেন,সড়ক বিভাগ যে লাইট স্থাপন করেছে তাতে স্পিডব্রেকার দেখা যাচ্ছে না। হঠাৎ করে স্পিডব্রেকার স্থাপন হওয়ায় চালকরা অসাবধানতাবশত দুর্ঘটনার কবলে পড়ছেন। স্পিডব্রেকার যাতে চালকদের সামনে দৃশ্যমান হয় সেজন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লাইটিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, গত শনিবার আহত ছাত্রীর চিকিৎসার খরচ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বহন করা হচ্ছে। আহত ওই ছাত্রীর পরিবার গরীব। তিনি জানান, আহত ছাত্রীকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে আহত ছাত্রীর চিকিৎসার ব্যয়ের ব্যাপারে হাসপাতাল কর্র্তৃপক্ষের কথা হয়েছে।