স্থানীয়দের স্বার্থকে প্রাধান্য দিয়েই কাঁটাতারের বেড়া

40

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গাক্যাম্প পরিদর্শন শেষে ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ বিষয়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ। এ সময় তিনি বলেন, সবার আগে আমাদের দেশের জনগণ, তারপর অন্যকিছু। তাই স্থানীয় জনগণের সুবিধা, অসুবিধা এবং স্বার্থকে প্রাধান্য দিয়ে রোহিঙ্গাক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে কুতুপালং ও লম্বাশিয়া ক্যাম্প পরিদর্শন শেষে ক্যাম্প সংশ্লিষ্ট কর্মকর্তা এবং সেনাবাহিনীর কর্তা ব্যক্তিদের সাথে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি।
এর আগে বেলা ১২ টার দিকে সেনাপ্রধান জেনারেল আজিজ আহামদ কুতুপালং ক্যাম্পের পাশে নির্মাণ করা হেলিপ্যাডে অবতরণ করে। সেখানে সেনা প্রধানকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুবুল আলম তালুকদার, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রসাশক সরওয়ার কামাল, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী ও উখিয়া থানার ওসি আবুল মনসুর।
এরপর সেখান থেকে সরাসরি ক্যাম্পে চলে যান সেনাপ্রধান। এ সময় সেনাপ্রধানের সাথে ছিলেন উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীসহ সেনাবাহিনী ও প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী জানান, বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে সেনাপ্রধান জেনারেল আজিজ হেলিকপ্টারযোগে কুতুপালং ক্যাম্পে পাশের হেলিপ্যাডে অবতরণ করেন। সেখান থেকে কুতুপালং ও লম্বাশিয়া রোহিঙ্গাক্যাম্পে নির্মাণাধীন কাঁটাতারের বেড়া পরিদর্শন করেন। পরে উখিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় অবস্থিত আর্মি কো অডিনেশন কর্মকতার্দের উদ্দেশে রোহিঙ্গাক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণসহ বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফ করেন। এ সময় তিনি ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণে স্থানীয় জনগণের স্বার্থ, সুবিধা অসুবিধা বিবেচনা করার জন্য নির্দেশনা দেন। পরে দুপুর দেড়টার দিকে সেনাপ্রধান উখিয়া ত্যাগ করেন।