সৌরবিদ্যুৎ গেল হাটহাজারীর মনাই ত্রিপুরা পল্লীতে

34

হাটহাজারী উপজেলা সদর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরের ফরহাদাবাদ ইউনিয়নের উদালিয়া গ্রামের বশিরহাট বাজারের পশ্চিমে পাহাড়ে ঘেরা এক দুর্গম অবহেলিত জনপদ মনাই ত্রিপুরা পল্লী। প্রায় ৫৫টি পরিবারের নারী, শিশু ও পুরুষ মিলে সাড়ে তিন শতাধিক সদসস্যের বসবাস এই পল্লীতে। দীর্ঘদিন প্রশাসনিক সুবিধা বঞ্চিত এই পল্লীর নানা সমস্যার অবসান হয়েছে। গত সোমবার সৌরবিদ্যুৎ এর আলোয় আলোকিত হল দুর্গম এই পল্লী। সৌরবিদুতের সংযোগ দেওয়া হয় সবকটি ঘরে।
সূত্র জানায়, দীর্ঘদিন অবহেলিত এ দুর্গম মনাই ত্রিপুরা পল্লীর ৫৫টি পরিবারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে সৌর বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। ওই পল্লীর প্রতিটি পরিবারে ৩টি বাতি ও ১টি চার্জ গাট দেওয়া হয়। সোমবার রাতে সৌর বিদ্যুতের সংযোগের আওতায় আনা ওই মনাই ত্রিপুরা পল্লীর সবকটি ঘর পরিদর্শন করেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার ইউএনও রুহুল আমিন। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলাম ইমরানসহ অনেকেই উপস্থিত ছিলেন।
সৌরবিদ্যুৎ এর আলোয় আলোকিত হওয়ায় দীর্ঘদিন প্রশাসনিক সুবিধা বঞ্চিত মনাই ত্রিপুরা পল্লীর প্রত্যেক নারী, শিশু ও পুরুষের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন বলেন, ওই পল্লীর বাসিন্দারা দিবারাত্রি তাদের প্রয়োজনে এ সৌর বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। এজন্যে ওই পল্লীর সকলেই মহা খুশি।
প্রসঙ্গত, গতবছর আগস্ট মাসের শেষ সপ্তাহে হাম রোগে আক্রান্ত হয়ে উপজেলার উদালিয়া গ্রামের পাহাড়ঘেরা দুর্গম সোনাইকুল ত্রিপুরা পল্লীর এক পরিবারের ৩ জনসহ ৪ শিশুর মৃত্যু হয়েছিল। এছাড়া ১ প্রসূতিসহ ২৯ জন নারী ও শিশু অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন সে সময়।