সৌদি সফর শেষে ফিনল্যান্ডে প্রধানমন্ত্রী

22

জাপান ও সৌদি আরব সফর শেষে ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় গতকাল সোমবার বেলা ১ টা ১০ এ লুফ্ৎহানজা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে জেদ্দা থেকে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পৌঁছান তিনি। ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে গত ২৮ মে বিকেলে টোকিওতে পৌঁছেন শেখ হাসিনা। এই সফরে তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে আড়াইশ কোটি ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়।
গত বৃহস্পতিবার ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্য যুদ্ধের উত্তেজনা প্রশমিত করে এশীয় দেশগুলো কিভাবে ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধির পথে অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারে, সেই পথ খোঁজার আহ্বান জানান তিনি।
জাপান থেকে শুক্রবার রাতে সৌদি আরবের মক্কায় পৌঁছে সাফা প্যালেসে ইসলামী দেশগুলোর জোট ওআইসির চতুর্দশ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। অর্থনীতি, নিরাপত্তা ও বাস্তুতন্ত্র নিয়ে বর্তমান বিশ্ব যে চ্যালেঞ্জ মোকাবেলা করছে, তা মোকাবিলায় ওআইসিকে একটি কৌশল গড়ে তোলার আহ্বান জানান তিনি।
ওআইসি সম্মেলনে যোগ দেওয়ার পর শনিবার ওমরাহ পালন করেন প্রধানমন্ত্রী। এরপর রবিবার মদিনায় গিয়ে হযরত মোহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করেন। সেখান থেকে গতকাল সোমবার ভোরে ফিনলান্ডের উদ্দেশ্যে রওনা হন শেখ হাসিনা। ফিনল্যান্ড সফর শেষে ৮ জুন দেশ ফেরার কর্মসূচি রয়েছে তার। খবর বিডিনিউজের