সৌদি বিনিয়োগে রপ্তানি হবে রাবারের ফার্নিচার

92

বাংলাদেশ থেকে সৌদি আরবে রপ্তানি হবে রাবার কাঠের তৈরি ফার্নিচার। এ লক্ষ্যে কালুরঘাটে অবস্থিত বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে (বিএফআইডিসি) নির্মাণ করা হবে নতুন একটি ফানির্চার কারখানা। শতভাগ রপ্তানিমুখি ফার্নিচার কারখানাটি নির্মাণ হবে সৌদি বিনিয়োগে।
প্রস্তাবিত এ প্রতিষ্ঠানের সম্ভাব্যতা যাচাইয়ে আজ বিএফআইডিসি পরিদর্শনে আসছেন বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার ও সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীসহ মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের টিম। মন্ত্রী-উপমন্ত্রীর সমন্বয়ে মন্ত্রণালয় থেকে আসা টিমটি চট্টগ্রামে দুইদিন অবস্থান করবেন। সফরকালে তাঁরা মন্ত্রণালয়ের আওতাধীন পরিবেশ অধিদপ্তরের নবনির্মিত গবেষণাগার, বিএফআইডিসি শিল্প ইউনিট কমপ্লেক্স, রাঙ্গুনিয়া শেখ রাসেল এভিয়ারি ও ইকোপার্ক এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন করবেন।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব গেলে সেখানে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে শতভাগ রপ্তানিমুখি ফার্নিচার তৈরির বিষয়ে আগ্রহের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছিল সৌদি সরকার। বর্তমানে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে আগামী ২০ বছরের চাহিদা অনুযায়ী রাবার কাঠ মজুদ আছে। বিনিয়োগকারীদের যে চাহিদা, সে অনুযায়ী ২০ বছর পর্যন্ত কাঠ সরবরাহ করা যাবে। কালুরঘাট বিএফআইডিসির পেছনে কর্ণফুলী নদীর তীরে একটি জায়গা রাবার ফার্নিচার তৈরির কারখানা স্থাপনে চিহ্নিত করা হয়েছে। আজকে আসা মন্ত্রণালয়ের টিমটি জায়গাটিও পরিদর্শন করবেন এবং সম্ভাব্যতা নিয়ে আলোচনা করবেন।
বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের (শিল্প ইউনিট) উপ-মহাব্যবস্থাপক উত্তম কুমার বসু পূর্বদেশকে বলেন, মন্ত্রী ও উপমন্ত্রী মহোদয় দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম আসছেন। সফরের অংশ হিসেবে তারা কালুরঘাট শিল্প ইউনিট পরিদর্শন করবেন। পরিদর্শনকালে বাংলাদেশের রাবার কাঠের ফানির্চার রপ্তানির সম্ভাব্যতা নিয়েও আলোচনা করতে পারেন। এখানে বিদেশি বিনিয়োগের সম্ভাবনা আছে। যদিও এটি এখনও প্রাথমিক পর্যায়ে। সৌদি আরবের পক্ষ থেকে বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে। এখন বাংলাদেশ সরকার যদি চায় এখানে একটি রপ্তানিমুখি রাবার ফার্নিচার কারখানা নির্মাণ করতে পারে। এজন্য জায়গা নির্ধারণসহ অনেক প্রক্রিয়া এখনও বাকি আছে।
বিএফআইডিসি সূত্র জানায়, বিএফআইডিসির আওতায় বর্তমানে ২২টি বাগান ছাড়াও কাপ্তাইয়ে লাম্বার প্রসেসিং কমপ্লেক্স (এলপিসি), কালুরঘাটে সাঙ্গু-মাতামুহুরী কাঠ আহরণ ইউনিট, ক্যাবিনেট ম্যানুফ্যাকচারিং, ফিডকো ফার্নিচার কমপ্লেক্স, কাষ্ঠ সংরক্ষণ ইউনিট (ডবিøউটিপি), তেজগাঁও ইস্টার্ন উড ওয়াকস, মিরপুর ক্যাবিনেট ম্যানুফ্যকচারিং প্লান্ট (সিএমপি), শ্রীমঙ্গলের রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট প্লান্ট নামে আটটি শিল্প প্রতিষ্ঠান আছে। ১৯৬০-৭০ সালের দিকে এসব প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়।
গত ২৯ জানুয়ারি বিএফআইডিসির আওতাধীন প্রতিষ্ঠানগুলোর সমস্যা চিহ্নিতকরণ ও উৎপাদন বৃদ্ধিতে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএফআইডিসি চেয়ারম্যান সীমা সাহা বেশকিছু সমস্যা চিহ্নিত করে দ্রæত সময়ের মধ্যেই এসব সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন।