সৌদি পালানো ‘ধর্ষককে’ ফিরিয়ে আনলো ভারত

40

সৌদি আরব পালিয়ে যাওয়া শিশু ধর্ষণ মামলার এক আসামিকে ফিরিয়ে এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করাচ্ছে ভারত। সম্প্রতি সুনীল কুমার নামে ওই আসামিকে নিজ দেশে ফিরিয়ে এনেছে কেরালা পুলিশ। তার বিরুদ্ধে শিশুর যৌন সুরক্ষা আইনে (পসকো) মামলা করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বছর দুয়েক আগে ৩৯ বছর বয়সী ওই ব্যক্তি তার এক ‘বন্ধুর’ ভাগ্নিকে ধর্ষণ করেন। মেয়েটি এ ঘটনা তার সহপাঠীদের জানায়। তবে, বিষয়টি প্রকাশ্যে আসে, সে আত্মহত্যা করার পর। ২০১৭ সালে সুনীলের বিরুদ্ধে শিশু ধর্ষণের অভিযোগে মামলা করা হয়। তবে, সেসময় তাকে গ্রেফতার করা যায়নি। তিনি সৌদি আরব পালিয়ে যান। সেখানে টাইলস শ্রমিকের কাজ করতেন এ আসামি। পরে, সুনীলের নামে রেড কর্নার নোটিশ জারি করে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।
গত মঙ্গলবার সৌদি-ভারত অপরাধী প্রত্যর্পণ চুক্তি মোতাবেক তাকে নিজ দেশে ফিরিয়ে আনে কেরালা পুলিশের একটি দল। এ দলের নেতৃত্বে ছিলেন রাজ্যের সর্বকনিষ্ঠ পুলিশ প্রধান মেরিন জোসেফ (২৯)।তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য ছিল অভিযুক্তকে ফিরিয়ে আনা। এর মাধ্যমে কেরালা পুলিশ জনগণের কাছে একটা শক্ত বার্তা দিল, কেউই অপরাধ করে বিদেশে পালালেও নিস্তার পাবে না।
এর আগে, চলতি মাসেই সংযুক্ত আরব আমিরাত থেকে ধর্ষণ মামলার আরেক আসামিকে ফিরিয়ে এনেছে ভারতীয় পুলিশ। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্যমতে, ২০১৬ সালে কেরালার ১৮ শতাংশ অভিযুক্তই ছিল পসকো মামলার আসামি, গোটা দেশে এর হার প্রায় ৩০ শতাংশ।