সৌদি জ্বালানিমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন রুশ জ্বালানিমন্ত্রী

41

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের সাইডলাইনে সৌদি জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ-এর সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছেন রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক। বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আগামী ২২ থেকে ২৬ জানুয়ারি দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
বিশ্বের সবচেয়ে বড় দুই জ্বালানি রফতানিকারক দেশ সৌদি আরব ও রাশিয়ার মধ্যে বিশাল অঙ্কের জ্বালানি চুক্তি রয়েছে। তবে জ্বালানি তেলের উৎপাদন ও রফতানি এবং ইরান ও সিরিয়া ইস্যুতে দুই দেশের মতপার্থক্য রয়েছে। ইরান ও সিরিয়া নিয়ে ব্যাপক মতপার্থক্য থাকলেও বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য পড়ে যাওয়া রোধে পরস্পরের আরও কাছাকাছি আসতে শুরু করে সৌদি আরব ও রাশিয়া।
এর ফলশ্রুতিতে কয়েক দশকের বরফ গলে দুই দেশের সম্পর্কেরও দৃশ্যমান অগ্রগতি হয়েছে। বিশ্বের অপরিশোধিত তেলের প্রায় অর্ধেকই উৎপাদন করে সৌদি আরব ও রাশিয়া। ফলে তেলের বাজারেও দুই দেশের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। সিরিয়া ইস্যুতে রয়েছে তীব্র মতপার্থক্য। সৌদি আরব যেখানে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধিতায় সোচ্চার; সেখানে আসাদের প্রধান সহযোগী রাশিয়া। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আসাদ সরকারকে সুরক্ষা দিয়ে আসছে রাশিয়া। তবে দৃশ্যমান বহু মতপার্থক্যের মধ্যেও বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য পড়ে যাওয়া দুই দেশের জন্যই দুঃসংবাদ। আর এটা ঠেকাতে দুই দেশের কাছাকাছি আসা অপরিহার্য।