সৌদি আরবের ঘোড়দৌড়ে এবার নারী জকি!

27

আগামী বছরের ২৯ ফেব্রæয়ারিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে বসতে চলেছে বিশ্বের সবচেয়ে দামি ঘোড়দৌড় প্রতিযোগিতা। ‘দ্য সৌদি কাপ’ নামের এই আসরে পুরস্কারের মূল্যমান ২৭ মিলিয়ন মার্কিন ডলার! তবে এসব ছাপিয়ে যে তথ্য সবার নজর কেড়েছে তা হলো, প্রথমবারের মতো রক্ষণশীল এই দেশটিতে দেখা যাবে নারী জকি।
সৌদি আরবের রক্ষণশীল সমাজে নারীদের ক্ষেত্রে অনেক বিধিনিষেধ থাকলেও স¤প্রতি দেশটির সরকার কিছু কিছু ক্ষেত্রে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। পশ্চিমা বিশ্বের অব্যাহত সমালোচনার মুখে দেশটির নারীরা এখন সীমিত পরিসরে স্বাধীনতা ভোগ করতে পারছেন। যার সর্বশেষ নজির ঘোড়দৌড়ে নারী জকি রাখার সিদ্ধান্ত।
সৌদি আরবের প্রিন্স বন্দর জানিয়েছেন, নারী জকিদের সাদরে আমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, ‘(সৌদি কাপে) পুরুষ ও নারীদের সমান সুযোগ দেওয়া হবে। আমরা পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা শিখছি, আমরা উন্মুক্ত হতে শুরু করেছি এবং আমাদের রাজনৈতিক সদিচ্ছাও আছে।’
রিয়াদের ‘কিং আবদুল আজিজ’ রেসের ময়দানে অনুষ্ঠিত হবে সৌদি কাপ। এই প্রতিযোগিতায় ৬টি ঘোড়দৌড় থাকবে। মূল ঘোড়দৌড়ের পুরস্কারেরে অর্থমূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার। অন্য দৌড়গুলোর জন্য সামগ্রিক পুরস্কারের অর্থমূল্য ৬.৮ মিলিয়ন মার্কিন ডলার।