সৌদির প্রথম ইয়োগা প্রশিক্ষক পেলেন ‘পদ্মশ্রী’

32

সৌদি আরবের প্রথম সনদপ্রাপ্ত ইয়োগা (যোগব্যায়াম) প্রশিক্ষক নওফ মারওয়াইকে সম্মানজনক পদ্মশ্রী খেতাব দিয়েছে ভারত। গত মঙ্গলবার নয়া দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে নওফের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়। সৌদি আরবে যোগব্যায়ামের প্রসার ও জনপ্রিয় করে তোলায় গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক খেতাব জিতেছেন তিনি। নরেন্দ্র মোদীও নিয়মিত যোগব্যায়াম করেন। এর সঙ্গে জড়িত ব্যক্তিদের জানাশোনা তাই অবাক করার মতো কিছু নয়। নওফকে পুরস্কার দেওয়ার সময় তাকে দেখেই চিনে ফেলেন এ বিজেপি নেতা।
তিনি নওফ মারওয়াইকে বলেন, আপনি খুব ভালো ইয়োগা প্রশিক্ষক। সৌদি আরবে এটাকে জনপ্রিয় করে তোলা ও খেলা হিসেবে স্বীকৃতি আদায়ে আপনার অবদান প্রশংসনীয়। সৌদি গ্যাজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে আরব ইয়োগা ফাউন্ডেশনের সভাপতি নওফ বলেন, এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। দুই দশক ধরে আরব বিশ্বে যোগব্যায়ামের প্রচারণায় পরিশ্রমের স্বীকৃতি পাওয়ায় আমি কৃতজ্ঞ।
সৌদি রাজকন্যা রিমা বিনতে বান্দারের সাহায্য ছাড়া এসব কোনোভাবেই সম্ভব হতো বলেও জানান তিনি। দেশটির প্রথম নারী যোগব্যায়াম প্রশিক্ষক বলেন, রাজকন্যা রিমার সাহায্যে আজ সৌদি আরবে পাঁচ শতাধিক যোগব্যায়াম প্রশিক্ষক রয়েছে, যার বেশিরভাগই নারী।
এ সময়, পরিবর্তনকামী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকেও ধন্যবাদ জানান নওফ মারওয়াই।