সোশ্যাল মিডিয়ায় গুজবের হিড়িক : বেনজীর

59

নির্বাচন সামনে রেখে ছয় মাস ধরে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে গুজব ছড়ানো হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। নির্বাচন ঘিরে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য ফেইসবুক ও টুইটার বাংলাদেশ থেকে খোলা দুই ডজনের বেশি পেইজ ও অ্যাকাউন্ট বন্ধ করার পর একথা বললেন তিনি।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় বেনজীর আহমেদ বলেন, দেশ অর্থনৈতিকভাবে এগোচ্ছ আর অপরাধও কমে আসছে ঠিকই। আবার সেই সঙ্গে নতুন ধরনের অপরাধ হচ্ছে- ফিনানসিয়াল ও সাইবার অপরাধ। খবর বিডিনিউজের
‘ডিজিটাল বাংলাদেশ’ পরিকল্পনার বাস্তবায়নে দেশের সাত কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করছে জানিয়ে র‌্যাব প্রধান বলেন, এখন সোশ্যাল মিডিয়া বিরাট ক্ষমতাশালী। গত ছয় মাসে যে পরিমাণ প্রোপাগান্ডা, মিথ্যা কথা বলা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।
জাতীয় নির্বাচনের আগে ছয় মাস সোশ্যাল মিডিয়া গুজবে ‘আক্রান্ত’ হলেও তাতে তিনি হতাশ নন জানিয়ে বলেন, বাংলাদেশের মানুষ বোকা নয়, তারা সবকিছু বোঝেন। আশা করি, আগামী নির্বাচনের পরে অস্বস্তিকর, বিভ্রান্তিকর, বিকারগ্রস্ত প্রোপাগান্ডা কমবে।
সোশ্যাল মিডিয়ার ইতিবাচক দিক নিয়ে আশাবাদী বেনজীর বলেন, আমরা মনে করি, সামাজিক যোগাযোগ মাধ্যমের পজিটিভ দিক অনেক কিছু নিয়ে আসবে।