সেপ্টেম্বরে ঢাকায় রোবট অলিম্পিয়াড

21

শুরু হয়েছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯-এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের নিবন্ধন। নিবন্ধন চলবে ২০ আগস্ট পর্যন্ত। আর চূড়ান্ত প্রতিযোগিতা হবে আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর।
এক সংবাদ সম্মেলনের প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরে আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান সমন্বয়ক মাহবুবা সুলতানা, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস এবং রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শামীম আহমেদ দেওয়ান ও প্রভাষক সুজন সরকার।
অনুষ্ঠানে জানানো হয়, এ বছরের প্রতিযোগিতা হবে চার পর্বে। এগুলো হলো রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি এবং রোবটিক বুদ্ধি বা কুইজ প্রতিযোগিতা। তবে শুধু কুইজ প্রতিযোগিতাটি ঢাকা পর্বে আয়োজিত হবে এবং বাকি তিনটি থাইল্যান্ডের চিয়াংমাইয়ে ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) দুটি ভাগে বিভক্ত থাকবে। একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ তিনটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। আয়োজনটির পৃষ্ঠপোষকতায় রয়েছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিকাশ।