সেক্স করলেও ছড়াতে পারে ডেঙ্গি

111

এতদিন শুধুমাত্র এডিস ইজিপ্টাই প্রজাতির মশাকেই ডেঙ্গি জীবাণুর বাহক বলে মনে করা হয়। কিন্তু স্পেনের এই গবেষণা সেই চিরাচরিত ধারণাতে বড়সড় আঘাত হানল। গবেষকদের হাতে প্রথম বিষয়টি আসে মাস কয়েক আগে। মাদ্রিদের ৪১ বছর বয়সী এক ব্যক্তি ডেঙ্গিতে আক্রান্ত হন। কিন্তু সেসময় মাদ্রিদে ডেঙ্গির কোনও উপদ্রবই ছিল না। এমনকী তিনি এমন কোনও জায়গাতেও যাননি, যা ডেঙ্গিপ্রবণ।
এককথায় বলা যেতে পারে চাঞ্চল্যকর। সেইসঙ্গে আতঙ্কিত হওয়ারও যথেষ্ট কারণ রয়েছে। গবেষণায় প্রমাণ মিলেছে, শুধু মশার কামড়ে নয়, সেক্স করলেও ছড়াতে পারে ডেঙ্গি। স¤প্রতি স্পেনের স্বাস্থ্য মন্ত্রক এমনই তথ্য সামনে এনেছে। আর এই রিপোর্টের পরই চিন্তায় পড়েছেন চিকিৎসক থেকে সাধারণ মানুষ।
এতদিন শুধুমাত্র এডিস ইজিপ্টাই প্রজাতির মশাকেই ডেঙ্গি জীবাণুর বাহক বলে মনে করা হয়। কিন্তু স্পেনের এই গবেষণা সেই চিরাচরিত ধারণাতে বড়সড় আঘাত হানল। গবেষকদের হাতে প্রথম বিষয়টি আসে মাস কয়েক আগে। মাদ্রিদের ৪১ বছর বয়সী এক ব্যক্তি ডেঙ্গিতে আক্রান্ত হন। কিন্তু সেসময় মাদ্রিদে ডেঙ্গির কোনও উপদ্রবই ছিল না। এমনকী তিনি এমন কোনও জায়গাতেও যাননি, যা ডেঙ্গিপ্রবণ। পরে জানা যায়, যে সঙ্গিনী সঙ্গে ওই ব্যক্তির যৌন সংসর্গ ঘটে, তিনি তার কিছুদিন আগেই কিউবায় ঘুরতে গিয়ে ডেঙ্গিতে আক্রান্ত হন। এই বিষয়টি চিকিৎসকদের বড়সড় চ্যালেঞ্জের মুখে ফেলে। জানা যায়, কিউবাতে যে সময় ওই সঙ্গিনী বেড়াতে গিয়েছিলেন, সে সময় সেখানে ডেঙ্গির জীবাণু সক্রিয় ছিল। এই ঘটনার পরই চিকিৎসকরা নিশ্চিত হন, যৌন সংসর্গের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গি।
এদিকে পশ্চিমবঙ্গে মাত্র ১০ দিনে রাজ্যে ডেঙ্গিতে আক্রন্তের সংখ্যা ২৪ হাজার থেকে এক লাফে বেড়ে হল প্রায় ৪৫ হাজার। গত ৩০ অক্টোবর রাজ্যের স্বাস্থ্যভবন সূত্রে জানানো হয়েছিল, রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২৪ হাজার। মৃতের সংখ্যা সরকারি পরিসংখ্যান অনুসাররে ২৩ জন। কিন্তু শনিবার মুখ্যসচিব রাজীব সিংহের নেতৃত্বে পর্যালোচনা বৈঠকের পরে রাজ্য সরকার জানায়, আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪,৮৫২। স্বাস্থ্যসচিব সংঘমিত্রা ঘোষ, স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী ছাড়াও বৈঠকে হাজির ছিলেন কলকাতা পুরসভা, দুই ২৪ পরগনা এবং হাওড়ার প্রতিনিধিরা। গত এক সপ্তাহে কলকাতা পুর এলাকা, হাওড়া গ্রামীণ এবং হুগলির বিস্তীর্ণ এলাকায় ডেঙ্গির প্রকোপ বেড়েছে।
কীভাবে ডেঙ্গি মোকাবিলা পরিস্থিতি করা যায়, তা নিয়ে আলোচনা করতে আগেই কলকাতা পুরসভায় জরুরি বৈঠক ডাকেছেন মেয়র ফিরহাদ হাকিম। আধিকারিকদের কাছে তিনি শহরের বর্তমান ডেঙ্গি-কবলিত এলাকার পরিস্থিতি সম্পর্কে জানতে চান। ডেঙ্গি মোকাবিলার জন্য আধিকারিকদের আরও সক্রিয় হওয়ার নির্দেশ দেন। কোথাও কোনও গাফিলতি দেখলে আইনানুগ পদক্ষেপ করারও নির্দেশ দেন তিনি। কিন্তু তাতেও পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আসেনি। কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনার বনগাঁর চৌবেরিয়া ১,২। নৈহাটি পুরসভার অন্তর্গত গরিফা, হাজিনগরে এবং খড়দহের রহড়ায় বিশেষ নজর রয়েছে। হুগলির ক্ষেত্রে উদ্বেগের কারণ হল রিষড়া পুরসভা। হাওড়ার ডোমজুড় বøক এবং বাঁকড়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েত। ছড়িয়েছে ডেঙ্গি। সূত্র : ইন্টারনেট