সেই ৫২ পণ্যের লাইসেন্স বাতিল ও স্থগিত

90

নিম্নমানের ৫২টি খাদ্যপণ্যের সবকয়টির লাইসেন্স বাতিল ও স্থগিতের নির্দেশ দিয়েছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী সংস্থা বিএসটিআই। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বিজ্ঞপ্তি প্রকাশের ২৪ (চব্বিশ) ঘণ্টার মধ্যে বাজার হতে এসব পণ্য প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।
প্রকৌশলী এস এম ইসহাক আলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআই সম্প্রতি সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার হতে বিভিন্ন পণ্যের ৪০৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। পরীক্ষার প্রতিবেদনের মধ্যে ৫২টি নমুনা নিম্নমানের পাওয়া যায়। গত বুধবার ১৮টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত এবং ৭টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গতকাল বৃহস্পতিবার অবশিষ্ট ২৭টি পণ্যের মধ্যে দুইটির লাইসেন্স বাতিল ও ২৫ টির স্থগিত করা হয়। খবর বাংলা ট্রিবিউনের
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পুনঃঅনুমোদন ছাড়া এসব পণ্য বিক্রি করা যাবে না। এছাড়া যেসব পণ্য বাজারে রয়েছে সেগুলোকে প্রত্যাহার করে নিতে হবে। বিএসটিআইয়ের পক্ষ থেকে ভোক্তাদের এসব পণ্য ক্রয় থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়। এর আগে ৫২ টি খাদ্যপণ্যের মধ্যে বুধবার সাতটির উৎপাদক প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল ও ১৮টি পণ্য উৎপাদনের অনুমোদন স্থগিত করে বিএসটিআই।