সেইদিনের হত্যাকান্ডে সভ্যতাও থমকে দাঁড়ায় : মাহতাব উদ্দিন

39

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি চার জাতীয় নেতা হত্যার পেছনে দেশি-বিদেশি ষড়যন্ত্র ছিল। সেদিন স্বাধীনতাবিরোধী, অতি বিপ্লবী ষড়যন্ত্রকারীরা দেশ ও জাতির অগ্রগতি স্তব্ধ করে দিয়ে নেতা ও মেধাশূন্য জাতিতে পরিণত করতেই হত্যার পথ বেছে নেয়। তিনি বলেন, সেইদিনের হত্যাকান্ডে সভ্যতাও থমকে দাঁড়ায়। ১৫ আগস্ট ও ৩ নভেম্বরের হত্যাকান্ড মুক্তিযুদ্ধের চেতনা বিনাশী ষড়যন্ত্র। দেশ থেকে হত্যা, ষড়যন্ত্র, ক্যু ও অগণতান্ত্রিক শক্তির চির অবসানে নির্ভীক ভূমিকায় জননেত্রী শেখ হাসিনা। তিনি নতুন নতুন নজির স্থাপন করে বাংলাদেশের ইতিহাসে অমরত্ব নিয়ে এসেছেন।
জেল হত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের আয়োজনে শনিবার দুপুরে দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা, দুই গুণী ও শিক্ষাবিদকে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা সম্মাননা’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের কার্যকরি সভাপতি ও স্লোগান সম্পাদক মোহাম্মদ জহিরের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে ‘জেলে চার জাতীয় দেশপ্রেমিকের জীবন সংহার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম।
অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা প্রফেসর সুমন বড়ুয়া ও দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজের অধ্যক্ষ মিসেস ঝিনু আরা বেগমকে গুণী ও শিক্ষাবিদ হিসেবে ‘বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা’ সম্মাননায় ভূষিত করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন আহমদ চৌধুরী, প্রধান আলোচক ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। মূখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডিন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. আয়ুব খান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব।
অনুষ্ঠানে গুণীজন অধ্যক্ষ ঝিনু আরা বেগম তার অনুভূতি ব্যক্ত করেন। প্রধান অতিথি মাহতাব উদ্দিন চৌধুরী ও অন্যরা গুণীজন ও শিক্ষাবিদ এর হাতে সম্মাননা ক্রেষ্ট ও ফুল তুলে দেন। আলোচনা করেন শিক্ষক মোহাম্মদ আবু তাহের, মিসেস রত্না চৌধুরী, আবু ইউসুফ মাসুদ খান, মিসেস শায়লা ইয়াসমীন, মোহাম্মদ আজম হোসেন, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের এ কে জাহেদ চৌধুরী, ডা. জামাল উদ্দীন, মীর আবদুর রহমান মামুন, জাবেদুল ইসলাম শিপন, আবদুল রশীদ লোকমান, কবি মো. আসিফ ইকবাল, শহীদুল ইসলাম সুমন, এম নুরুল হুদা চৌধুরী, বোরহান উদ্দিন গিফারী, অনিন্দ্য দেব ও আবদুস ছাত্তার প্রমুখ। বিজ্ঞপ্তি