সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অনন্য ভালোবাসা

17

যুগলবন্দী হয়ে ঘুরতে যাওয়া, পার্কে বা রেস্টুরেন্ট বসে আড্ডা অথবা একান্তভাবে বন্ধুরা মিলে সময় কাটানো- ভালোবাসা দিবসের স্বাভাবিক চিত্র ধরে নেওয়া হয় এটাকে। কিন্তু এসব চিত্রের বাইরে এসে ভিন্ন আঙ্গিকে ভালোবাসা দিবস উদযাপন করেছে অনেক ব্যক্তি ও সংগঠন। ব্যতিক্রমী ভালোবাসা দিবসের এসব আয়োজনে গুরুত্ব দেওয়া হয় সমাজের সুবিধা বঞ্চিত মানুষদের। নগরীর অসহায় সুবিধাবঞ্চিত শিশুরাও ভালোবাসা দিবস কাটিয়েছে আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে।
গতকাল রবিবার নগরীর বারকোড রেস্টুরেন্টে চার শতাধিক সুবিধা বঞ্চিত শিশুকে নিয়ে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ছিন্নমূল শিশুদের নাচ-গান এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মাকান্ডের মাধ্যমে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করেন সিএমপির উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক।
সিএমপি ও যাত্রী চাউনির উদ্যোগে ছিন্নমূল শিশুদের সাথে ভালোবাসার আনন্দ উপলব্ধির জন্য নগরীর বিন্দু পাঠশালা, প্রচেষ্টা স্কুল, আলহেরা ইসলামিক ইন্সটিটিউট, স্বপ্নের স্কুল, ছিন্নমূল কুরআন, নগরফুল, মিনহাজ-উল-কুরআন, অধিকার বঞ্চিত শিশু একাডেমি, আঁধারের আলো স্কুল ইত্যাদি প্রতিষ্ঠানের প্রায় ৪শ ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। অনুষ্ঠানে উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক উপস্থিত থেকে ছিন্নমূল শিশুদের সাথে ভালোবাসা আদান-প্রদান করেন। এসময় ছিন্নমূল শিশুরা নাচ-গান এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাÐের মাধ্যমে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করে। পরে উপস্থিত প্রত্যেক ছাত্র-ছাত্রীকে স্কুলব্যাগ সহ অন্যান্য লেখাপড়ার সামগ্রী এবং চকলেট ও দুপুরের খাবার প্রদান করা হয়।
অন্যদিকে প্রচলিত ধারার বাইরে এসে ‘বৈষম্যের সকল দ্বার রুদ্ধ হোক, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য’ ‘বসন্ত ভালবাসায় জাগ্রত হোক মানবতা’ এই শিরোনামে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে দিনভর নানা আয়োজনে মেতেছিল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম। নগরীর দুই নম্বর গেইটস্থ একটি কনভেনশন সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সুবিধা বঞ্চিত শিশুরা। দিনব্যাপী অনুষ্ঠানে সুবিধা বঞ্চিত শিশুরা নৃত্য, গান, আবৃত্তি, নাটিকা সহ নানা অনুষ্ঠানে মেতেছিলো। প্রায় এক হাজার সুবিধা বঞ্চিত শিশুকে নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন ধরনের পুরস্কারের ব্যবস্থা ছাড়াও প্রত্যেকের জন্য নতুন পোশাক ও দুপুরের খাবারের আয়োজন রাখা হয়।
কাউন্সিলর মোরশেদ আলমের ব্যবস্থাপনায় ও সামাজিক সংগঠন বিজয়কেতন এর সহযোগীতায় প্রায় ৩ শতাধিক সুবিধাবঞ্চিত শিশুকে ঘিরে এই উৎসবের আয়োজনের মধ্যে ছিল সুবিধা বঞ্চিত শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান নাচ, গান, নাটিকা, মুকাভিনয়, কবিতাসহ একক ও যৌথ পরিবেশনার পাশাপাশি ছিল যাদু প্রদর্শন, জমকালে ব্যান্ড শো এবং দুপুরের মধ্যাহ্নভোজ। হাতে লাল গোলাপ, মাথায় হরেক রকমের ফুলের মুকুট আর লাল টুকটুকে গেঞ্জি পরে অন্যান্য শিশুদের মতই সুবিধা বঞ্চিত শিশুরাও উপভোগ করেছে বিশ্ব ভালবাসা দিবস ও বসন্ত উৎসব।
বিজয়কেতন’র সদস্য শাহীন আক্তার ও রমহেরুন্নেসা জেসীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএমপি উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক। পিএইচপি ফ্যামিলি, মুসকান লি., এলবিয়ন গ্রæপ, বিল্ডকম লিমিটেড ও আনেয়ারুল আলম ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় আয়োজনে বিশেষ অতিথি ছিলেন এলবিয়ন গ্রæপের চেয়ারম্যান রইসুল উদ্দীন সৈকত, পাঁচলাইশ মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম ভূঁইয়া, খুলশী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিনুজ্জামান, শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক শেখ সরওয়ার্দী, পাঁচলাইশ থানা আওয়ামী লীগ নেতা শাহজাহান সুফী, বিল্ডকম লিমিটেড’র নির্বাহী পরিচালক মঞ্জুরুল ইসলাম, এএমডি ভ‚লন বড়ুয়া, লায়নস ক্লাব খুলশী রিজিয়ন চেয়ারপার্সন ইসমত আরা বেগম, লায়নস আর্জু খান ও রোজ গার্ডেন অ্যামিয়বল সেক্রেটারি লায়নস সায়মা সুলতানা।