সুন্দর ও কল্যাণের আবাহনে বর্ণিল নববর্ষ উদযাপিত

91

বীর চট্টলা বৈশাখী উৎসব :
বাংলা ও বাঙ্গালীর নববর্ষ ১৪২৬ বাংলা সনকে বরণ, মুক্তিযোদ্ধদের সম্মাননা প্রদান ও বৈশাখী উৎসব উদযাপন উপলক্ষে বীর চট্টলা বৈশাখী উৎসব উদযাপন পরিষদের উদ্দ্যোগে গত ১৪ এপ্রিল সন্ধ্যা ৭ ঘটিকায় নগরীর চেরাগী পাহাড়স্থ দৈনিক আজাদী চত্তরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিষদের চেয়ারম্যান সাংবাদিক সুজিত কুমার দাশ’র সভাপতিত্বে এবং ছাত্রনেতা বোরহান উদ্দীন গিফারীর সঞ্চালনায় অনুষ্টিত হয়। উক্ত অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন শহীদজায়া ভগ্নি লেখক বেগম মুসতারী শফি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. গাজী সালাউদ্দিন, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, বীরমুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম চৌধুরী, শিক্ষাবিদ ড. সানাউল্লাহ্, সমাজসেবক এম. এ সবুর, নাট্যকার সজল চৌধুরী, সাংবাদিক কিরণ শর্মা, সংগঠক জসীম উদ্দীন চৌধুরী, লায়ন ডা. আর.কে রুবেল, এড. নীলুকান্তি দাশ নীলমনি, সাংবাদিক কামাল হোসেন, অধ্যক্ষ রতন দাশগুপ্ত, ডা. মনির আজাদ, অমর দত্ত। সভায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানকারী সাহসী ৪০ জন মুক্তিযোদ্ধাকে সংগঠনের পক্ষ থেকে বৈশাখী সম্মননা প্রদান করা হয়। এতে আরো উপস্থিত ছিলেন স্বপন সেন, সংগঠক সজল দাশ, স.ম জিয়াউর রহমান, সালাউদ্দীন লিটন, নোমানউল্লাহ বাহার, ডা. বেলাল হোসেন উদয়ন, সৈয়দা শাহানারা বেগম, আসিফ ইকবাল, ডা. এস.কে পাল সুজন, রোজী চৌধুরী, এস.ডি জীবন, পশাল দত্ত, জনি বড়ুয়া, সমিরণ পাল প্রমুখ। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী নারায়ন দাশ, অচিন্ত্য কুমার দাশ, সাইফুদ্দীন তুষার, শুক্লা দাশ, এস.ডি জীবন, ফারুক হোসেন।
বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী সাংস্কৃতিক স্কোয়ার্ড :
বীর বাঙালীর প্রাণের উৎসব বৈশাখী। পুরাতন বৎসরকে বিদায় এবং নতুন বৎসরকে স্বাগত জানিয়ে প্রতিবছরের ন্যায় এবারও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী সাংস্কৃতিক স্কোয়ার্ড চট্টগ্রাম মহানগর কর্তৃক দিনব্যাপী আয়োজন করছে নগরীর কালুরঘাট ফরেষ্ট মাঠ সংলগ্ন বৈশাখী চত্বরে। অনুষ্ঠান মালায় প্রথমে কেক কেটে শুভ সুচনা করলেন উক্ত সংগঠনের সম্মানিত প্রধান উপদেষ্টা বিশিষ্ট লেখক, গবেষক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহরা ৫নং ওয়ার্ড আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক জসিম উদ্দিন, মোহরা ৫নং ওয়ার্ড নেতা আবুল কালাম (দুলাল), সমীরণ দাশ, যুগ্ম সম্পাদক সৃজন কান্তি পাল, মহিলা সম্পাদিকা ফারজানা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অত্র সংগঠনের সভাপতি রাখাল শর্ম্মা। স্বাগত বক্তব্য রাখেন উক্ত সংগঠনের সমন্বয়কারী নুরুল আব্বাস। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শামসুল আলম, বিপ্লব দেব লালু, ইলিয়াছ উদ্দিন ইলু, মোহাম্মদ জসিম, কৃষ্ণপদ ঘোষ, মোহাম্মদ মোজাম্মেল, মোহাম্মদ সিরাজুল ইসলাম, যুবলীগ নেতা মোর্শেদ তালুকদার, মোঃ আব্বাস, ৫নং ওয়ার্ড স্বে”ছাসেবকলীগ সভাপতি নিজাম উদ্দিন, নুরুজ্জামান রিপন, হায়দার আলী, সাদ্দাম, সবুজ হোসেন, দীপক মিথুন, সাহাদাত হোসেন প্রমূখ। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও টিভির কণ্ঠশিল্পী রাখাল শর্ম্মা, সুকুমার দে, লুপর্ণা মুৎসুদ্দী, মিহির দেওয়ানজী ও সমীরন পাল প্রমুখ। বিজ্ঞপ্তি
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষ্যে গত ১৪ এপ্রিল রবিবার দিনব্যাপী আইনজীবী অডিটরিয়ামে বৈশাখী উৎসবের আয়োজন করা হয়। বৈশাখী উৎসব উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি এ.এস.এম. বদরুল আনোয়ার এবং স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান। সমিতির সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লীনার পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি মোহাম্মদ ইছহাক, সহসভাপতি মোহাম্মদ রফিকুল আলম, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদ ফারুকী, অর্থ সম্পাদক রফিকুল আলম, পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ, নির্বাহী সদস্য যথাক্রমে মো. আলী ইয়াছিন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, পাইরিন আকতার, মো. আরিফ উদ্দীন চৌধুরী, জয়নাল আবেদীন (সম্রাট), মোহাম্মদ আফজাল হোসাইন, মো. শাহেদ উল আলম সাইমন, মো. নাছির উদ্দীন রুবেল, আবদুল জব্বার, মো. রিয়াদ উদ্দীনসহসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী ও তাঁদের পরিবারের সদস্যবৃন্দ।
নতুন বছরের আ্গমনী বার্তা নিয়ে বৈশাখী উৎসব উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন মঞ্চ শিল্পী, আইনজীবী শিল্পী এবং তাদের পরিবারবৃন্দ গান, নৃত্য, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক ইভেন্ট পরিবেশন করেন। বেশ কিছু প্রতিষ্ঠানের উদ্যোগে অডিটরিয়ামে রকমারী স্টল স্থাপন করা হয়। এছাড়াও আইনজীবী পরিবারের সদস্যদের অংশ্রগহনে চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করা হয়।
চিটাগাং গ্রামার স্কুল
চিটাগাং গ্রামার স্কুল (ন্যাশনাল কারিকুলাম)- এর উদ্যোগে বাংলা নববর্ষ- ১৪২৬ উপলক্ষে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানমালা এবং বৈশাখী মেলার আয়োজন করা হয়। মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিটাগাং গ্রামার স্কুল (ন্যাশনাল কারিকুলাম)-এর প্রধান শিক্ষক তহসিন খান, সহকারী প্রধান শিক্ষিকা (মাধ্যমিক) বেগম ইশরাত জাহান, সহকারী প্রধান শিক্ষিকা (প্রাথমিক) বেগম জামিলা আকতার এবং একাডেমিক কো-অর্ডিনেটর বেগম সাদিয়া নিজাম, ইভেন্ট ম্যানেজার সাবরিনা আজম, সিনিয়র এডমিন বেগম আরজুন নাহার প্রমূখ। শিক্ষক, শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় বাংলা নববর্ষ উপযোগী গান, কবিতা, নৃত্যের মাধ্যমে বৈশাখ উদযাপন করা হয় । বৈশাখী মেলার আয়োজনের মধ্যে ছিল আর্ট গ্যালারি, মেহেদি, আলপনা, গেইমস্, পুরস্কার বিতরণ, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ইত্যাদি। চিটাগাং গ্রামার স্কুল (ন্যাশনাল কারিকুলাম) প্রতি বছর বাংলা নববর্ষ উপলক্ষে মেলা আয়োজন করে থাকে এবং সংগৃহীত অর্থ সমাজ কল্যাণমূলক কাজে অনুদান হিসেবে প্রেরণ করা হয়।
কাট্টলী ফ্রেন্ডস সোসাইটি :
নগরীর ঐতিহ্যবাহী কাট্টলী ফ্রেন্ডস সোসাইটির উদ্যোগে নববর্ষ, পুনর্মিলনী ও সংবর্ধনা অনুষ্ঠান গত ১৪এপ্রিল রবিবার কাট্টলী নুরুল হক চৌধুরী উ”চ বিদ্যালয় অডিটরিয়মে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে অনুষ্ঠিত হয়। কাট্টলী ফ্রেন্ডস সোসাইটির সভাপতি মোঃ দিদারুল আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ মোজাহারুল আলম চৌধুরী ও অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহবায়ক আলহাজ্ব মোঃ আকবর আলীর যৌথ

সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও কাউন্সিলর প্রফেসর ড. নিছার আহমেদ মঞ্জু, সমাজ সেবক সাইফুদ্দিন আহমেদ সাকি, সাহাদাৎ হোসেন শাহেদ, আব্বাস রশিদ চৌধুরী, ইমদাদুল হাসান বাবু, মোঃ মিনহাজ উদ্দিন দোলন, শোয়েব চৌধুরী, কাট্টলী ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ আজহারুল ইসলাম চৌধুরী বাচ্চু, সাবেক সভাপতি রিজওয়ান উদ্দিন দুলাল, সাবেক সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াছ, কুতুব উদ্দিন চৌধুরী এ্যানি, কামরুল হুদা চৌধুরী, মোঃ মোজাহারুল আলম চৌধুরী, আলহাজ্ব মোঃ আকবর আলী, সিরাজুল মোস্তফা আজাদ, মাসুদ রশিদ, মাষ্টার মোঃ কামাল, মোস্তাফিজুর রহমান চৌধুরী, ফরিদুল আলম চৌধুরী, মোজাম্মেল হক চৌধুরী, ডাঃ উৎপল বরণ মিত্র, প্রিয়তোষ সরকার, রূপক সেন, সাইদুর রহমান পুতুল, মহিউদ্দিন চৌধুরী রিপন, মোঃ শাহজাহান ও মোঃ মহসিন চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ। দিনব্যাপী উক্ত অনুষ্ঠানে আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা, মিউজিক্যাল চেয়ার প্রতিযোগিতা, মিনিবার ফুটবল প্রতিযোগিতা, সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণ, মধ্যহ্ন ও নৈশ্য ভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানের অতিথি প্যানেল মেয়র প্রফেসর ড. নিছার উদ্দিন আহম্মেদ মঞ্জু সংবর্ধিত অতিথি মোঃ আকবর আলীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন।
কাট্টলী খলিলুর রহমান স্মৃতি ফাউন্ডেশন :
মরহুম খলিলুর রহমান স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে দক্ষিণ কাট্টলীতে পবিত্র মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপনের সূচনা করা হয়। পরে এলাকাবাসীর মাঝে মিষ্টি ও বৈশাখী খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। দক্ষিণ কাট্টলী লোহারপোল¯’ সংগঠনের কার্যালয়ে সংগঠনের চেয়ারম্যান ও ১১ দক্ষিণ কাট্টলী ওয়ার্ড

আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব অধ্যাপক মোঃ ইসমাইলের সভাপতিত্বে ও দক্ষিণ কাট্টলী ওয়ার্ড দুই নং ইউনিট আওয়ামী লীগ সভাপতি আকতারুজ্জামান চৌধুরীর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাহাড়তলী থানা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক আনোয়ার জাহির তানভীর, চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা মোঃ সোহেল মিয়া সোহেল, মোঃ নেছার আহমেদ, শাহ কামাল, মোঃ ফয়সাল, মোঃ কাউসার, মোঃ রাজু, ছাত্রলীগ নেতা মোঃ শাহীন আহমেদ, মোঃ ওমর, রাজিবুল ইসলাম রাজু, মোঃ শিহাব, মোঃ কবীর আহমেদ প্রমুখ।
পি এইচ আমীন একাডেমী :
নগরীর দক্ষিণ কাট্টলীস্থ’ পি এইচ আমীন একাডেমী প্রাক্তন শিক্ষার্থী পরিষদের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষবরণ অনুষ্ঠান হয়েছে। চৈত্র সংক্রান্তির অনুষ্ঠান উদ্বোধন করেন সমাজসেবক এরশাদুল আমীন। বর্ষবরণ অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধান শিক্ষক অতুল কুমার রায়। চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন প্রাক্তন শিক্ষার্থী পরিষদের এডহক কমিটির আহবায়ক নুরুল আমীন সওদাগর। নববর্ষ উদযাপন কমিটির আহবায়ক আরিফ মাহমুদ কাজলের সঞ্চালনায় বক্তব্য রাখেন ১১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইসমাঈল, প্রাক্তন শিক্ষক এস এম জাহিদ চৌধুরী, প্রাক্তন ছাত্র আফতাব মনির, ওয়াহিদুল আমীন, আলী হায়দার চৌধুরী, সামশুল হোসেন খোকন, মামুন আল রশীদ, আনোয়ারুল হক জসীম, কমিশনার এরশাদ উল্লাহ, ওসি ওমর ফারুক, আবদুল লতিফ, এস এম শাহীদ আলী, নিজাম উদ্দীন জ্যাকী, কাজী আবদুজ জাহের রাজু, বায়েজিদ নেওয়াজ, এডভোকেট মাহফুজুর রহমান মিল্লাত, মুজিবুল আলম চৌধুরী, মুজিবুর রহমান মুজিব, আশফাকুল আলম আশফাক প্রমুখ।

সঙ্গীতানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কুষ্টিয়ার লালন ঘরানার বাউল সুজন বয়াতী, সনজিত আচার্য্য, কল্যাণী ঘোষ, দিয়া আচার্য্য ও নিপা। তিন ক্যাটাগরিতে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীরা হচ্ছে আদিবা নুর চৌধুরী, ইসফার শাওরীন ইরা, ইফফাত ইয়াসমীন চৌধুরী, আদিবা আরাফাত, তানজিল উল হাসান, আমেনা খাতুন, আমেনা আরাফাত, সুমাইয়া তাসনিম, মুসফিকা তানভির আলিফা, ফারহানা আক্তার, নুর জাহান, শারমিন আক্তার, বিজয় বিশ্বাস, ইসরাত জাহান মারিয়া ও হান্নান জসীম। বিজ্ঞপ্তি
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল :
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা- এ প্রত্যয়কে ধারণ করে প্রবল উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নতুন বছরকে বরণ করে নিল প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল। বৈশাখী গানের মাধ্যমে সূচিত হয় পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা। স্কুল পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্য সচিব জনাব মো. গোলজার আলম আলমগীর এবং স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মোঃ জিয়াউদ্দীন আহমেদ; বীর উত্তম উপস্থিত পরিচালনা পর্ষদের সদস্য ও সিনিয়র শিক্ষকদের সাথে মেলার উদ্বোধন করেন।

স্কুল উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব তাঁর স্বাগত বক্তব্যে বাঙালির হাজার বছরের ঐতিহ্যের আলোকে বাংলা নববর্ষ উদ্যাপনের তাৎপর্য তুলে ধরেন। একই সাথে তিনি দেশ ও জাতির সর্বাঙ্গীন মঙ্গল কামনা করে ভুল-ত্রুটি শুধরে নতুন বছরে সবাইকে নিয়ে সামনে এগিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেন। মেলার মূল আকর্ষণ ছিল পিঠা উৎসব এবং শিক্ষক ও শিক্ষার্থীর প্রাণবন্ত পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষার্থী ও অভিভাবকদের দেওয়া স্টলগুলোতে দুপুরব্যাপী চলে বেচাকেনা, সমান্তরাল গতিতে চলতে থাকে জনপ্রিয় গানের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। ঐতিহ্যবাহী জিনিসপত্রের সমারোহ, দেশীয় খাদ্যপণ্যের স্টল, বর্ণিল সাজ সজ্জা নিয়ে মেলা প্রাঙ্গণ আরও বর্ণিল হয়ে ওঠে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নববর্ষের সাজে। সাথে ছিল প্রাক্তন শিক্ষার্থীদের উ”ছল পদচারণা। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন স্কুল পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, উপাধ্যক্ষ (জুনিয়র স্কুল) ফিরোজ চৌধুরী এবং সকল ক্যাম্পাসের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক তত্ত¡াবধানে ছিলেন নববর্ষ উদ্যাপন কমিটির আহবায়ক ও স্কুল শৃঙ্খলা কমিটির প্রধান উজ্জ্বল কান্তি বড়ুয়া।
সাউথ এশিয়ান স্কুল :
বাঙ্গালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয় সাউথ এশিয়ান স্কুল ক্যাম্পাসকে। আবহমান বাঙ্গালীর সংস্কৃতির অসংখ্য উপাদান যেমন-ঢাক-ঢোল,একতারা পালতোলা নৌকা ডালা কুলা,তালপাতার পাখা মাটির পুতুল পাটের সুতার সিকা আল্পনা ও নানা বর্ণের ব্যানার, ফেস্টুন, বেলুন দিয়ে সাজানো হয়। সকাল ৮ টায় কচি কাঁচা শিশু কিশোরদের নিয়ে একটি বর্নাঢ্য শোভাযাত্রা গোলজার মোড় পরিভ্রমন করে শেষ হয়। বিচিত্র রং এর সমাহারে ভিন্ন আমেজ সৃষ্টি হয় পুরো আয়োজন জুড়ে।

সৌন্দর্যের ছটায় তৈরি হয় এক অনাবিল শান্তির আবহ। বাঙ্গালির সংস্কৃতির এই উৎসবে নতুন মাত্রা যোগ করে উপস্থিত সকলের পরে আসা বৈচিত্রময় পোশাক। অনুষ্ঠান শেষে সকলকে শুভেচ্ছা জানিয়ে প্রধান অতিথি ও স্কুলের প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা সৈয়দ লকিতুল্লাহ বলেন ‘সত্য যেখানে সুন্দরভাবে প্রকাশ পায় উৎসবতো সেখানেই।’ বিজ্ঞপ্তি