সুদানে ৩৮ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

33

সুদানে ৩৮ জন সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। উস্কানি ও ভুয়া সংবাদ প্রচারের জন্য তাদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে রাষ্ট্রীয় নিরাপত্তা প্রসিকিউশন কার্যালয়। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এখবর জানিয়েছে কাতারভিত্তিক আল জাজিরা। জীবনমানের উন্নতির দাবিতে ১৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া টানা বিক্ষোভের এক মাস পূর্তিতে এই সাংবাদিকদের গ্রেফতারে এই নির্দেশ দেওয়া হলো। চলমান বিক্ষোভের খবর প্রচারে সুদান ও বিদেশ থেকে অ্যাক্টিভিস্ট ও সাংবাদিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নির্ভর করছেন। তারা বিক্ষোভের ছবি ও ভিডিও প্রকাশ করছেন নিয়মিতই।
সুদানিয়া ২৪ জানিয়েছে, যেসব সাংবাদিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তাদের মধ্যে ২৮ জন সুদানের বাইরে অবস্থান করছেন। সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন। সরকারের তরফে ২০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৪০ জন নিহত হওয়ার খবরকে ‘বিশ্বাসযোগ্য’ আখ্যা দিয়েছে।
এই বিক্ষোভ ক্রমেই প্রেসিডেন্ট ওমর আল বশিরের তিন দশকের শাসন বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে। ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পর্যবেক্ষণ, এই আন্দোলনে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। সংস্থাটি জানায়, ১৯ ডিসেম্বর বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে বিরোধী দলীয় নেতা থেকে শুরু করে সাংবাদিক ও বিভিন্ন অ্যাকটিভিস্টরাও রয়েছেন। তবে সরকার দাবি করেছে ২৫ জন নিহত হয়েছে।