সুখী দেশের তালিকায় ৭ ধাপ অবনমন ভারতের

31

গত বছরও ভারতীয়রা যে পরিমাণ সুখী ছিল, এ বছর তার চেয়ে কম সুখী বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে। বুধবার প্রকাশিত এ প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনবহুল দেশটি গতবারের তুলনায় ৭ ধাপ পিছিয়ে ১৪০-এ স্থান করে নিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। ২০১৮ সালের এ তালিকায় ভারতের অবস্থান ছিল ১৩৩তম।
এ বছরের তালিকায় স্থান পাওয়া ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫-এ। পাকিস্তান এবং চীন যথাক্রমে ৬৭ ও ৯৩তম। বিশ্বের অন্যতম ধনী দেশ যুক্তরাষ্ট্রের অবস্থান তালিকার ১৯ নম্বরে। গত বছরের মতো এবারও জাতিসংঘের এ সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের করা সুখী দেশের তালিকায় সবার উপরে আছে ফিনল্যান্ডের নাম। এরপরেই ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড ও নেদারল্যান্ডসের অবস্থান। ২০১২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ২০ মার্চকে ‘বিশ্ব সুখ দিবস’ ঘোষণা করা হয়েছিল।
প্রতিবছর সুখী দেশের তালিকাও এ দিবসটিকে ঘিরেই প্রকাশিত হয়। আয়, স্বাধীনতা, আস্থা, সম্ভাব্য আয়ু, সামাজিক সহযোগিতা ও ঔদার্য এ ছয়টি সূচকের ভিত্তিতে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্ক এ তালিকাটি করে বলে জানিয়েছে এনডিটিভি।
সা¤প্রতিক বছরগুলোতে বিশ্বের সামগ্রিক সুখের পরিমাণও দিন দিন কমে আসছে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে। সাধারণ মানুষের মধ্যে দুশ্চিন্তা, বিষন্নতা ও রাগের মতো নেতিবাচক অনুভূতিগুলোও বাড়ছে। সুখী দেশের তালিকার সর্বশেষ স্থানে আছে যুদ্ধবিধ্বস্ত সাউথ সুদানের নাম। এর উপরে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া ও রুয়ান্ডা।