সুখি-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়

63

সুখি-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে মহান বিজয় দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। গত রবিবার দিনের প্রথম প্রহরে শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে একাত্তরের বীর শহীদদের শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের অনুষ্ঠান। প্রথম প্রহরে নগর পুলিশের সদস্যরা সশস্ত্র অভিবাদন জানায় শহীদদের। এরপর শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগর আওয়ামী লীগের পক্ষ থেকেও তিনি পুষ্পমাল্য অর্পণ করেন শহীদ মিনারে।
এরপর বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন, সিএমপি কমিশনার মাহাবুবর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় শহীদ মিনার।
এদিন সকাল থেকে সব বয়সীদের সাথে শিশু-কিশোররাও ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শহীদদের। বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদি দল- বিএনপির পাশাপাশি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, ওয়ার্কার্স পার্টি, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ছাত্র ইউনিয়ন, উদীচী, খেলাঘরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পাশাপাশি বিভিন্ন সংস্থার পক্ষ থেকেও ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো হয়। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকেও নানা ধরনের কর্মসূচি পালন করা হয়।
সকালে বিএনপির পক্ষ থেকে আয়োজন করা হয় শোভাযাত্রা। উদীচী চেরাগী পাহাড় মোড়ে আয়োজন করে মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্র প্রদর্শনী।
জেলা প্রশাসন
মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বিজয় দিবসের দিন সূর্যোদয়ের সাথে সাথে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮ টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও শান্তির কপোত উড়িয়ে মহান বিজয় দিবসের উদ্বোধন, জেলা প্রশাসনের তত্বাবধানে পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, স্কুল-কলেজ-মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, বাংলাদেশ স্কাউটস, রোভার স্কাউট, গার্লস গাইড এবং শিশু-কিশোর সংগঠনের অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান। কুচকাওয়াজ অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। এছাড়া জেলা শিশু একাডেমিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ডিসপ্লে প্রদর্শনী ছিল মনোমুগ্ধকর।
এছাড়াও এদিন সকাল সাড়ে ১১ টায় সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার উজালা রাণী চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার নূরেআলম মিনা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মোজাফ্ফর আহমদ। অনুষ্ঠানে মহানগর ও জেলা কমান্ডের ১৬৬ জন বীর মুক্তিযোদ্ধার হাতে ক্রেস্টসহ উপহার সামগ্রী তুলে দেন বিভাগীয় কমিশনারসহ অন্যান্য অতিথিবৃন্দ।
বিকেল সাড়ে ৩ টায় এম এ আজিজ স্টেডিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে বিভাগীয় ক্রীড়া সংস্থা বনাম সিজেকেএস প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৬ টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা সভা ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।
শিল্পকলা একাডেমি
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন সিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান, জেলা পুলিশ সুপার নূরেআলম মিনা। মূখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরিন আক্তার। আলোচক ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সংগঠন কার্যালয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা আয়োজন করে সংগঠনটি। এতে সভাপতিত্ব করেন সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ। এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি আবুল কালাম চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অ্যাড. জহির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক অ্যাড. মুজিবুল হক, কৃষি সম্পাদক অ্যাড. আবদুর রশিদ, ত্রাণ সম্পাদক শাহনেওয়াজ হায়দার শাহীন, উপ-দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়–য়া, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য চেয়ারম্যান নাছির আহমদ, মোস্তাক আহমদ আঙ্গুর, মোহাম্মদ মুছা, ছিদ্দিক আহমদ, শাহিদা আক্তার জাহান, চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি আতিকুর রহমান চৌধুরী, মো. আবছার উদ্দিন, হাজী শফিউল আজম শেফু প্রমুখ। সভা শেষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
হানাদার মুক্ত দিবস পালন পালিত ঃ গতকাল সোমবার সকাল ১০ টায় ‘চট্টগ্রাম হানাদার মুক্ত দিবস’ পালন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফ্ফর আহমদের সভাপতিত্বে ও শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবীর। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডার মো. সাহাবউদ্দিন। অনুষ্ঠান শুরুতে হানাদার মুক্ত দিবস উপলক্ষে জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবীর, মুক্তিযোদ্ধা মহানগর ইউনিট কমান্ডার মোজাফ্ফর আহমদ ও জেলা ইউনিট কমান্ডার মো. সাহাবউদ্দিন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, শিল্পকলা একাডেমির প্রশিক্ষক-প্রশিক্ষণার্থী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।