সীতাকুন্ডে ডলফিন মেরে তেল সংগ্রহ!

28

সীতাকুন্ডে একটি ডলফিন মেরে তা থেকে তেল সংগ্রহ করছিল দুষ্কৃতিকারীরা। পরে ডলফিনটি উদ্ধার করা হয় বলে হানা গেছে। গত শনিবার রাতে উপজেলার মুরাদপুর ইউনিয়নের গোলাবাড়িয়া উপক‚ল বেডিবাঁধ এলাকায় এ ঘটনা ঘটে।
এ খবর জানার পর উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায় সরেজমিন গিয়ে ডলফিনটি উদ্ধার করেন। তিনি স্থানীয় চেয়ারম্যানকে সামুদ্রিক প্রাণিটি মাটিতে পুঁতে ফেলার নির্দেশ দেন। ঘটনার পর দুষ্কৃতিকারীরা গা ঢাকা দেয়।
জানা গেছে, মুরাদপুর গোলাবাড়িয়া উপকূল বেডিবাঁধ এলাকায় কিছু দুষ্কৃতিকারী সংঘবদ্ধ হয়ে দীর্ঘদিন ধরে সাগর থেকে জাল ও বড়শি দিয়ে ডলফিন ধরছে। এরপর বেডিবাঁধ এলাকায় গাছের সাথে বেঁধে রোদে শুকিয়ে তা থেকে তেল সংগ্রহ করে।
গত শনিবার রাতে গোলাবাড়িয়ায় একটি ডলফিন থেকে তেল সংগ্রহ করা হচ্ছে- এ খবর জানার পর উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায় স্থানীয় চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামীকে সঙ্গে নিয়ে মৃত ডলফিনটি উদ্ধার করে। এরপর তা মাটিতে পুঁতে ফেলার নির্দেশ দেন।
এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায় বলেন, এ ঘটনায় অভিযুক্তদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। বাংলাদেশ জীববৈচিত্র্য আইন ২০১৭ এর ৪১ ও ৪২ ধারা মোতাবেক নিয়মিত মামলা করার নির্দেশ দিয়েছি।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, সামুদ্রিক প্রাণি ডলফিন বা তিমি ধরে হত্যা করলে সর্বোচ্চ তিন বছর কারাদন্ড অথবা তিন লক্ষ টাকা জরিমানা এবং একই অপরাধ বার বার করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড ও পাঁচ লক্ষ টাকা জরিমানা করা হয়।