সিরিয়ার রাকায় বোমা হামলায় নিহত ৮

20

সিরিয়ার রাকায় শহরে বোমা হামলায় যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিকে ফোর্সেসের (এসডিএফ) চার যোদ্ধাসহ অন্তত আট জন নিহত হয়েছেন। মঙ্গলবারের এ বোমা হামলায় কুর্দি নেতৃত্বাধীন অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী আশিসের তিন সদস্য আহত হয়েছেন বলে দেশটির উত্তরাঞ্চলীয় একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। নিহতদের অন্য চার জন বেসামরিক বলে জানিয়েছেন ওই সূত্র।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রথমে ছোট একটি বিস্ফোরণ ঘটার পর এসডিএফের সদস্যরা ঘটনাস্থলে জড়ো হয়, তখন বড় ধরনের একটি বিস্ফোরণ ঘটানো হয়, এ বিস্ফোরণেই হতাহতের ঘটনাগুলো ঘটে। আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেছেন, “বড় একটি বিস্ফোরণের শব্দ শুনলাম, তারপর লোকজনকে জড়ো হতে দেখলাম এবং লোকজনের ছিন্নভিন্ন দেহ দেখলাম।”
ইসলামিক স্টেটের (আইএস) বার্তা সংস্থা আমাক জানিয়েছে, তাদের দলের যোদ্ধারা প্রধান সড়কে ‘শব্দ’ বোমার বিস্ফোরণ ঘটিয়ে কুর্দি নিরাপত্তা বাহিনীকে ফাঁদে ফেলেছে, এই বিস্ফোরণের পর লোকজন জড়ো হলে কাছে পার্ক করে রাখা একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।
এসডিএফ ও কুর্দি নিরাপত্তা বাহিনীগুলোর সদরদপ্তরের সামনে বিস্ফোরণগুলো ঘটানো হয়। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সীমান্ত থেকে ইরাকের সীমান্ত পর্যন্ত কুর্দি নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে এ ধরনের হামলার সংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এসডিএফের যোদ্ধা ও কমান্ডাররা একের পর এক গুপ্তহত্যার শিকার হচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। গত মাসে সিরিয়ার শেষ ছিটমহলে পরাজিত হওয়ার পর থেকে আইএসের জঙ্গিরা তাদের বিদ্রোহী তৎপরতা বৃদ্ধি করেছে বলে সতর্ক করেছে এসডিএফ।