সিডিডি-জেএসইউএস’র কর্মশালা বাঁশখালীতে

56

প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি দায়বদ্ধতা এবং ইউনিয়ন পরিষদের সেবার আওতা বাড়াতে যথাশীঘ্রই বাঁশখালীর ৪নং বাহারছড়া ইউনিয়ন পরিষদে সকল ধরনের সেবা গ্রহীতাদের চলন উপযোগী র‌্যাম্প স্থাপন করা হবে বলে জানিয়েছেন বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম। দাতা সংস্থা এএসবি-এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) ও সিডিডি-এর আয়োজনে আইএসএফডিআরআরবি প্রকল্পের আওতায় গতকাল ১১ মার্চ নগরীর পিটস্টপ রেস্টুরেন্টে আয়োজিত পারস্পরিক শিখন ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় অতিথি বক্তা হিসেবে তিনি এ মন্তব্য করেন।
অনুষ্ঠানে অতিথি ছিলেন সিডিডি পরিচালক নাজমুল বারী, উপ-পরিচালক ব্রজ গোপাল সাহা, জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন, পরিচালক সাঈদুল আরেফীন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূঁইয়া। উপস্থিত ছিলেন বাহারছড়া ইউনিয়নের সিপিপি সদস্যবৃন্দ, ইউডিএমসি, ইয়ুথ ফোরাম, বাহারছড়া ইউনিয়ন পরিষদ, সংশপ্তক’র প্রধান নির্বাহী লিটন চৌধুরী, সিডিসি’র প্রধান নির্বাহী লুৎফুন্নেছা রূপসা, এইউডিসি’র জাহান আরা হেনা, ডিডিআরসি প্রধান নির্বাহী শহীদুল ইসলাম সাজ্জাদ, সীতাকুন্ড প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, ইপসা, ডাপা, আরডিকেএস, দিশারী ক্যাম্প, ডিআইএসএসসিইউ’র প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক ফারুক তাহের, মরিয়ম জাহান মুন্নি, সিডিডি’র প্রোজেক্ট ম্যানেজার তুনাজ্জিনা হক, মনিটরিং অফিসার জুনায়েদ রহমান, মো. শাহ জালাল, ইমরান নাদিম এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। স্বাগত বক্তব্য দেন জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন, এরপর কর্মশালার উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে আলোচনা করেন সিডিডি প্রজেক্ট ম্যানেজার তুনাজ্জিনা হক।
বাস্তবায়নকারী সংস্থা জেএসইউএস ও সিডিডি সম্পর্কে পরিচিতি প্রদান করেন যথাক্রমে জেএসইউএস পরিচালক সাঈদুল আরেফীন এবং সিডিডি উপ-পরিচালক ব্রজ গোপাল সাহা। এরপর সদ্য সমাপ্ত হওয়া প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকিহ্রাসকরণ বিষয়ক কর্মসূচি আই-এসএফডিআরআর-বি প্রকল্পের বাস্তবায়িত কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেএসইউএস কর্মকর্তা আরিফুর রহমান ও প্রকল্প কর্মকর্তা ফজলুল করীম।
অতিথি ব্রজ গোপাল সাহা বলেন, প্রকল্পের উদ্যোগে বাস্তবায়িত কার্যক্রমের মাধ্যমে দুর্যোগের পূর্বে, চলাকালীন এবং পরবর্তী সময়ে মানুষের জান-মাল রক্ষা এবং আক্রান্তদের দ্রæততম সময়ে আশ্রয়কেন্দ্র স্থানান্তরের বিষয়ে সিপিপি এবং ইউডিএমসি’র সাথে সমন্বয় করে করার ওপর জোর দিতে হবে। অতিথি নাজমুল বারী বলেন, সুষ্ঠু পুনর্বাসন ব্যবস্থা গড়ে তুলতে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। যোগ্যতাসম্পন্ন নেতৃত্ব তৈরির বিষয়ে সিডিডি প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে। গত ২০১৮ সালের জানুয়ারিতে শুরু হওয়া ২ বছরের এ প্রকল্পটি ২০১৯ সালের ডিসেম্বরে শেষ হয়। বিজ্ঞপ্তি