সিজেকেএস মেয়র গোল্ডকাপ আন্তঃওয়ার্ড ফুটবল কাল শুরু

17

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আর্থিক পৃষ্ঠপোষকতায় সিজেকেএস মেয়র গোল্ডকাপ আন্তঃওয়ার্ড ফুটবল টুর্নামেন্ট আগামীকাল ১৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে। বুধবার সন্ধ্যা ৫:৩০ টায় প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিটি মেয়র ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ. জ. ম নাছির উদ্দীন। এম এ আজিজ স্টেডিয়ামে উদ্বোধনী খেলায় অংশ নেবে ১৫ নং বাগমনিরাম ওয়ার্ড এবং ১৬ নং চকবাজার ওয়ার্ড ফুটবল দল। টুর্নামেন্টে অংশগ্রহণকারী ৩৯টি ওয়ার্ড দলকে লটারীর মাধ্যমে ১৩টি গ্রæপে বিভক্ত করে গ্রæপ লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। প্রতি গ্রæপ থেকে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ১টি করে দল নিয়ে প্রি কোয়ার্টার (নক-আউট), কোয়ার্টার (নক-আউট), সেমি ফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হবে।
টুর্নামেন্ট শুরুর প্রাক্কালে গতকাল সিজেকেএস কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিজেকেএস ফুটবল সম্পাদক মোহাম্মদ ইউসুফ। তিনি জানান, চট্টগ্রামে ফুটবল খেলার প্রসার, তৃণমূল পর্যায়ে খেলোয়াড় সৃষ্টি করা, খেলোয়াড়দের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া এবং সর্বোপরি উঠতি বয়সের কিশোর-যুবকদেরকে খেলাধুলায় সম্পৃক্ত করে তাদের অসামাজিক কর্মকান্ড থেকে বিরত রেখে দেশের উন্নয়ন অগ্রগতি ও শান্তি নিশ্চিত করাই এ টুর্নামেন্ট আয়োজনের মূল লক্ষ্য। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন ৪১টি ওয়ার্ড এর মধ্যে ৩৯টি ওয়ার্ড এ টুর্নামেন্টে অংশগ্রহন করেছে। দুটি ওয়ার্ড ৩৫ নং বক্সিরহাট এবং ৩৯ নং হালিশহর ওয়ার্ড এতে অংশ নিচ্ছে না।
ট্রফি ও মেডেলসহ প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দলকে নগদ ৩ লাখ টাকা, রানার আপ দলকে নগদ ২ লাখ টাকা দেয়া হবে। এছাড়া ৩য় স্থান অধিকারী দল ১ লাখ টাকা এবং ৪র্থ স্থান অধিকারী দল ৫০ হাজার টাকা পাবে। সুশৃঙ্খল দলকেও (ফেয়ার প্লে) ট্রফিসহ ৫০ হাজার টাকা দেয়া হবে। টুর্নামেন্টে সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতা, মধ্য মাঠের সেরা খেলোয়াড়, রক্ষণ ভাগের সেরা খেলোয়াড়, সেরা গোল কিপার, ফাইনালের সেরা খেলোয়াড়, সেরা রেফারী ১জন, সেরা সহকারী রেফারী ২ জন, সেরা ম্যানেজার, সেরা প্রশিক্ষক ও প্রতি খেলায় সেরা খেলোয়াড়কে ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয় যেহেতু এটি গোল্ডকাপ টুর্নামেন্ট, সেহেতু যে দল পর পর তিনবার চ্যাম্পিয়ন হবে, উক্ত দলকে এই গোল্ডকাপ স্থায়ীভাবে প্রদান করা হবে। এর মধ্যে চ্যাম্পিয়ন দলকে রেপ্লিকা (অবিকল ট্রফি) প্রদান করা হবে। এ টুর্নামেন্টে প্রতিটি ওয়ার্ড দলে সর্বোচ্চ ৩০ জন খেলোয়াড় রেজিষ্ট্রেশন করার বিধান রাখা হয়েছে। তার মধ্যে ২০ জন স্থানীয় খেলোয়াড় ও ১০ জন কোটাভুক্ত খেলোয়াড়। কোটাভুক্ত খেলোয়াড় উম্মুক্ত খেলোয়াড় হিসেবে গণ্য হবে। কোটার খেলোয়াড় রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে দেশের যে কোন স্থান থেকে নিজ নিজ খেলার দিন ১ ঘন্টা আগে রেজিষ্ট্রেশন করাতে পারবে। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা নিজ উদ্যোগে গেইট টিকিট বিক্রি করবে। টিকিটের দাম গ্যালারী ১০ টাকা এবং প্যাভেলিয়ন ৫০ টাকা। টুর্নামেন্টের বাজেট নির্ধারণ করা হয়েছে সর্বমোট সাতাশ লক্ষ পঞ্চাশ হাজার টাকা। বাজেটের সমুদয় টাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রদান করবে।
সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনি, টুর্নামেন্ট পরিচালনা কমিটির আহবায়ক মো. হাফিজুর রহমান এবং সদস্য সচিব নজরুল ইসলাম লেদু।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম-সম্পাদক মো. আমিনুল ইসলাম, নির্বাহী সদস্য একেএম এহেছানুল হায়দার চৌধুরী (বাবুল), সিজেকেএস ফুটবল কমিটির ভাইস চেয়ারম্যান এস এম শহিদুল ইসলাম, মাহমুদুর রহমান মাহবুব, লোকমান হাকীম মোহাম্মদ ইব্রাহীম, ফুটবল কমিটির যুগ্ম-সম্পাদক আক্তারুজ্জামান, ডা. তিমির বরণ চৌধুরী, কাউন্সিলর ডেরিক র‌্যান্ডলফ, হাসান মুরাদ বিপ্লব, প্রবীন কুমার ঘোষ, এনামুল হক, আলী হাসান রাজু, সাইফুল আলম খান প্রমুখ।