সিএমপিতে যুক্ত হলো চারটি পেট্রল কার

19

নাগরিকদের নিরাপত্তাসহ দ্রুততম সময়ে পুলিশি সেবা পৌঁছে দিতে নগর পুলিশে (সিএমপি) যুক্ত হলো চারটি অত্যাধুনিক পেট্রল কার। প্রযুক্তিগত সুবিধাসম্বলিত এই কারগুলোতে ইনবিল্ট সিসি ক্যামেরা, বুলেটপ্রূফ জ্যাকেট, হ্যালার, ক্রাইমসিন বক্স ও ওয়াকিটকিসহ পুলিশি সেবার নানা সরঞ্জামাদি রয়েছে। শুরুতে কারগুলো কোতোয়ালী, পাঁচলাইশ, ডবলমুরিং ও খুলশী থানা এলাকায় প্রতিদিন সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত টহল দেবে।
সিএমপি সেবা কার্যক্রমে নবতর সংযোজন প্রতিটি পেট্রল কারে একজন উপ-পরিদর্শক (এসআই) একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও দু’জন কনস্টেবলসহ সর্বমোট চারজন পুলিশ সদস্য দায়িত্বরত থাকবেন। ইনবিল্ট সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিকভাবে পেট্রল কারগুলোর কার্যক্রম মনিটরিং করা হবে। দেশের খ্যাতনামা বেসরকারি শিল্প পরিবার স্মার্ট গ্রূপ একটি, নাভানা গ্রূপ দু’টি এবং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ- এর পক্ষ থেকে সিএমপিকে কারগুলো হস্তান্তর করা হয়েছে।
নগরীর দামপাড়ায় পুলিশ লাইন্সের ‘জনক চত্বরে’ গতকাল মঙ্গলবার পেট্রল কার হস্তান্তর উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। স্মার্ট গ্রূপের পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও দৈনিক পূর্বদেশ সম্পাদক মজিবুর রহমান সিআইপি, চেম্বারের পক্ষ থেকে সংস্থার পরিচালক ও নগর কমিউনিটি পুলিশিং কমিটির সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন এবং নাভানা গ্রূপের পক্ষে জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহাম্মদ নাসিমুল গণি ও জ্যেষ্ঠ নির্বাহী আফফান বিন আনোয়ার গাড়িগুলোর ‘প্রতীকি চাবি’ সিএমপি কমিশনারের কাছে হস্তান্তর করেন।
এ উপলক্ষে অনুষ্ঠানে পুলিশ কমিশনার বলেন, পুলিশের বিদ্যমান ভ্যানে করে বর্তমানে যে টহল কার্যক্রম চালু রয়েছে, সেগুলো থেকে নতুন সংযোজিত পেট্রল কারগুলোর মাধ্যমে অনেক বেশি দ্রুততম সময়ের মধ্যে টহল কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে। নাগরিকদের ফার্স্ট রেসপন্ডার (সাড়াদানকারী সংস্থা) হিসেবে পুলিশের কিছু দায়িত্ব থাকে। কারগুলোতে পরবর্তীতে প্রযুক্তিগত সুবিধাসম্বলিত আরও কিছু সরঞ্জাম সংযুক্ত করা হবে। যাতে মনিটরিংয়ের জায়গা থেকে প্রয়োজনীয় তথ্য আমরা কারগুলোতে প্রেরণ করতে পারি।
গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্তি পুলিশ কমিশনার (অর্থ ও প্রশাসন) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার (সদর) আমির জাফর, উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (জনসংযোগ) আব্দুর রউফ ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) এএএম হুমায়ুন কবিরসহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।