সিআইইউর সঙ্গে যৌথশিক্ষা কার্যক্রম চালু করতে চায় অস্ট্রেলিয়ার ম্যাকওয়ারি

32

চট্টগ্রামের তারুণ্যমুখর বিশ্ববিদ্যালয় চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) সঙ্গে এবার যৌথশিক্ষা কার্যক্রম চালুর আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার ম্যাকওয়ারি ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।
গত বুধবার রাতে নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসের কনফারেন্স রুমে এই উপলক্ষে দুই বিশ^বিদ্যালয়ের মধ্যে মতবিনিময় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে গবেষণা কার্যক্রম বৃদ্ধি, শিক্ষার্থী বিনিময়, যুগোপযুগী সিলেবাস প্রণয়ন, স্কলারশীপ, সেমিস্টার আদান-প্রদান, ক্যাম্পাস পরিদর্শন, সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনসহ নানা ধরনের উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে অস্ট্রেলিয়ার ম্যাকওয়ারি ইউনিভার্সিটির রিজোনাল ডিরেক্টর তানভীর শাহেদ সিআইইউর শিক্ষা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন, দেশের গন্ডি পেরিয়ে সুদূর অস্ট্রেলিয়াতেও এখন এই বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে পড়েছে। গুণগতমান আর আন্তর্জাতিক ধারার শিক্ষা নিশ্চিত করায় বাংলাদেশের সঙ্গে সিআইইউর নামটাও সেখানে দারুণ পরিচিত।
যৌথশিক্ষা কার্যক্রম চালু হলে উচ্চশিক্ষা সেক্টরে শিক্ষার্থীরা যেমন নিজেদের মেধার পরিচয় দিতে পারবে, তেমনি শিক্ষকদের পেশাগত মানোন্নয়নেও ইতিবাচক পরিবর্তন আসবে বলে তিনি উল্লেখ করেন। সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, আমরা আনন্দিত ও গর্বিত। এই ধরনের উদ্যোগের ফলে বাংলাদেশের উচ্চশিক্ষার প্রসারের সঙ্গে চট্টগ্রাম অঞ্চলের ছাত্র-ছাত্রীদেরও জ্ঞানে সমৃদ্ধ হওয়ার দুয়ার খুলে যাবে।
বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসাইন, বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, বিজনেস স্কুলের উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগি অধ্যাপক ড. আসিফ ইকবাল, পরীক্ষা নিয়ন্ত্রক সরকার কামরুল মামুন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস শাখার ভারপ্রাপ্ত পরিচালক সালমা বেগম (এফসিএ), সিআইটিএস শাখার উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান চৌধুরী, অ্যাডমিন শাখার উপ-পরিচালক কুমার দোয়েল দে প্রমুখ। খবর বিজ্ঞপ্তির