সিআইইউতে ‘বেলা অবেলার গল্প’ উপন্যাসের মোড়ক উন্মোচন

43

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) ঔপন্যাসিক ও গল্পকার হামিদ রেজা খানের ‘বেলা অবেলার গল্প’ উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়েছে। সামাজিক প্রেক্ষাপট, পাওয়া না পাওয়ার হিসেব-নিকেষ আর আশপাশে ঘটে যাওয়া সমাজের প্রিয় মুখগুলোর জীবন কাহিনীর মতোই চমৎকার কিছু সুঃখ-দুঃখ সুনিপুণ হাতে ফুটিয়ে তোলা হয়েছে এই উপন্যাসে।
গতকাল রবিবার বিকেলে নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে চট্টগ্রামের কবি, সাহিত্যিক, ছড়াকার, বিশ^বিদ্যালয়ের শিক্ষকসহ লেখক ও পড়ুয়ারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, প্রবাসী লেখক হামিদ রেজা খান তার বেলা অবেলার গল্পে যে চরিত্রগুলোর কথা তুলে এনেছেন সেগুলো নিঃসন্দেহে আমাদের সমাজের মানুষের কারও কারও জীবনের গল্প। লেখকের কাহিনী সমসাময়িক। সাহিত্য কেবল নিছক বিনোদনের খোরাক-ই জোগায় না, জীবনকে নতুনভাবে বেঁচে থাকারও পথ দেখায়। ভবিষ্যতে তার হাত ধরে আরও জীবনমুখী রচনা উঠে আসবে।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, লেখকের চিন্তা-চেতনা, অনুভূতি, কল্পনার সৌন্দর্য্য ও শিল্পের অবয়ব-এক কথায় অসাধারণ। তিনি চরিত্রগুলো ফুটিয়ে তোলার আগে নিজে সেগুলোর ভেতর বসবাস করেছেন। আর সেই কারণে এতো জীবনঘনিষ্ঠ লেখা আমাদের উপহার দিয়েছেন।
সিআইইউর ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ মাহমুদুল হক বলেন, লেখক হামিদ রেজা খান প্রবাসী হলেও তিনি একজন সাহিত্যপ্রাণ মানুষ। বই ছাড়া কিছুই বোঝেন না। ভালো গল্প লিখে সমাজ পরিবর্তনের তাড়না তাকে সবসময় তাড়া করে বেড়ায়।
লেখক হামিদ রেজা খান বলেন, আমি সবসময় বাস্তবতার প্রেক্ষাপট থেকে লিখতে ভালোবাসি। যে কাহিনী কিংবা গল্পগুলো হয়তো আমাদের প্রত্যেকের জীবনের সঙ্গে মিল রয়েছে, বেলা অবেলার গল্প ঠিক সেই ধরণের একটি উপন্যাস। যেখানে রবি পাটোয়ারি নামের একটি চরিত্রের বর্ণণা দিতে গিয়ে অনেকগুলো মানুষের কথা তুলে ধরা হয়েছে।
সভাপতির বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। ইংরেজি বিভাগের প্রভাষক উন্মেহানি পিংকির উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন, ফেরদৌস আরা আলীম, অধ্যাপক ভূঁইয়া ইকবাল, অধ্যাপক ওবায়দুল করিম, কথা সাহিত্যিক বাদল সৈয়দ, চবির বাংলা বিভাগের শিক্ষক ড. শেখ সাদী, সিআইইউর সহকারি অধ্যাপক মো. সাইফুর রহমান, ইডিইউর ডিরেক্টর জেনারেল সৈয়দ শফিক উদ্দিন আহমেদ প্রমুখ। খবর বিজ্ঞপ্তির