সাহিত্যে চট্টগ্রামের ঐতিহ্য ফিরিয়ে আনা মূল লক্ষ্য জামাল উদ্দিন

65

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ এর সাধারণ সম্পাদক ও অমর একুশে বইমেলা-২০১৯ কমিটির যুগ্ম সদস্য সচিব লেখক-গবেষক জামাল উদ্দিন বলেছেন, ‘ব্রিটিশ শাসনামল থেকে পাকিস্তান আমল পর্যন্ত সাহিত্যের উর্বর ভূমি ছিলো চট্টগ্রাম ও কলকাতা। সাহিত্যের সবকিছু তখন চট্টগ্রামকেন্দ্রিক ছিলো। কলকাতার বই তখন চট্টগ্রাম থেকে প্রকাশ হতো। চট্টগ্রাম সাহিত্যের উর্বর ভূমি। ঢাকায় এখন নামকরা যারা বুদ্ধিজীবী, লেখক আছেন তারা চট্টগ্রামেরই সৃষ্টি। চট্টগ্রাম থেকেই তাদের উত্থান। সম্মিলিত বইমেলার মূল উদ্দেশ্য, আমাদের সাহিত্যের অবস্থান আগের অবস্থায় ফিরিয়ে আনা। দেশ বিভাগের পর সবাই আস্তে আস্তে ঢাকামুখি হয়েছে। আমরা চাই আমাদের ঐতিহ্য ফিরে আসুক, সাহিত্যের আড্ডা চট্টগ্রামে ফিরে আসুক।’
তিনি বলেন, চট্টগ্রামে কয়েকটি জায়গায় ছোট আকারের বইমেলা হতো। অনেক বইও এখান থেকে নিয়মিত প্রকাশিত হয়ে আসছে। কিন্তু সম্মিলিত ও বৃহৎ আকারের কোনো উদ্যোগ না থাকায় সেটা জনপ্রিয়তা তেমন পায়নি। আমার দীর্ঘদিনের পরিকল্পনা ছিলো সম্মিলিতভাবে বড় আকারের বইমেলা করার। এজন্য চেষ্টা করে গেছি। মেয়র আ জ ম নাছির উদ্দীনকে বিষয়টি অবহিত করেছি। মেয়র প্রকাশক, সাহিত্যিক, বুদ্ধিজীবীদের নিয়ে বসেছেন। সম্মিলিতভাবে বইমেলা করার জন্য তিনি সবাইকে একটি প্ল্যাটফর্মে নিয়ে এসেছেন। এজন্য চট্টগ্রামবাসীর পক্ষ থেকে মেয়রকে ধন্যবাদ জানাচ্ছি।
জামাল উদ্দিন বলেন, অনেক বছর পর আমরা একটা সফলতা পেয়েছি। এ উদ্যোগের কারণে চট্টগ্রামের পাঠক, লেখক, প্রকাশক সবাই উপকৃত হবেন। মেয়র আ জ ম নাছির উদ্দীন বইমেলার প্রধান পৃষ্ঠপোষকও। তিনি আর্থিক ও আনুষঙ্গিক সব সহযোগিতা করছেন।
তিনি বলেন, আমি মনে করি এখন সবাই চট্টগ্রামমুখী হবে। আমি নিজেও একজন প্রকাশক, আমি আর ঢাকায় যাবো না। ঢাকা থেকে প্রকাশকরা চট্টগ্রামে আসবে। আমি খুবই আশাবাদী। ঢাকার পর চট্টগ্রামের বইমেলা হবে বড় আকারে জমজমাটভাবে। আগে ঢাকা থেকে প্রকাশকরা চট্টগ্রামে আসতে চাইতো না। আমাদের এ উদ্যোগের পর ঢাকার অনেক প্রকাশক আমাদের সাথে যোগাযোগ করেছেন। ইতিমধ্যে প্রায় ৫০জন প্রকাশক আসার কথা নিশ্চিত করেছেন। মেলায় দেড় শতাধিক স্টল হতে পারে। চট্টগ্রামবাসী অনেক বড় একটা উপহার পেয়েছেন। এখন থেকে বইমেলার সময়ও নির্ধারিত হয়ে গেছে। প্রতিবছর ১০ ফেব্রæয়ারি থেকে ২৮ ফেব্রæয়ারি পর্যন্ত চট্টগ্রামে বইমেলা হবে। এটি শুধু মেলা নয়, একটি উৎসবও।