সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপ চরম বিপর্যয়পূর্ণ

45

যুক্তরাষ্ট্রে করোনা মোকাবিলায় নেওয়া পদক্ষেপের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। একে ‘চরম বিশৃঙ্খলাপূর্ণ বিপর্যয়’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদন থেকে জানা গেছে, নিজ প্রশাসনের সাবেক কর্মকর্তাদের সঙ্গে এক কনফারেন্স কলে এমন মন্তব্য করেছেন ওবামা।আগামী নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে জো বাইডেনকে সমর্থন জানিয়ে সাবেক কর্মকর্তাদের সঙ্গে শনিবার (৯ মে) ভিডিও কনফারেন্স করেন ওবামা। বাইডেনের জন্য কাজ করতে তাদেরকে উৎসাহিত করেন তিনি। সেসময় করোনা মহামারি ঠেকাতে ট্রাম্পের পদক্ষেপের সমালোচনা করেন ওবামা। বলেন, আমাদের সরকারের মধ্যে যখন “আমি কী পাচ্ছি” এবং “অন্যরা জাহান্নামে যাক” ধাঁচের মানসিকতা বিরাজ করছে, তখন তা এক চরম বিশৃঙ্খলাপূর্ণ বিপর্যয় ডেকে আনছে কেবল।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৭৯ হাজারের বেশি মানুষের। সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ১৫৯। মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৭৯২ জনের।মার্চে যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে লকডাউন জারি করা হলেও এখন তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। কাজে ফিরতে শুরু করেছে মানুষ। তবে এতে ভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।
এ বছরের শুরু থেকেই ট্রাম্প দাবি করে আসছিলেন করোনাভাইরাস মোকাবিলায় সব প্রস্তুতি যুক্তরাষ্ট্রের আছে। করোনা তার দেশের জন্য হুমকি তৈরি করতে পারবে না। বেশ কিছুদিন ধরেই করোনাভাইরাসের সম্ভাব্য ভয়াবহতা নিয়ে সতর্ক করে আসছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একটি প্রতিনিধি দল চীনের উহান ও বেইজিং থেকে ঘুরে আসার পর গত ৩০ জানুয়ারি সংস্থার পক্ষ থেকে আন্তর্জাতিকভাবে ‘জরুরি স্বাস্থ্য পরিস্থিতি’ ঘোষণা করা হয়। অথচ সেদিনটিতেও মিশিগানে এক সমাবেশে ট্রাম্প দাবি করেছিলেন তার দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে এখন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি বাজে আকার ধারণ করার পর নিজের পূর্ববর্তী বক্তব্যগুলোকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চালিযে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে করোনাজনিত বর্তমান পরিস্থিতির জন্য উল্টো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেই দোষারোপ করেন ট্রাম্প।
বলেন, ‘তারা আরও কয়েক মাস আগেই সতর্ক করতে পারতো।’ সংস্থাটির জন্য বরাদ্দকৃত সহায়তা বন্ধ করে দেওয়ারও হুমকি দেন তিনি।