সাবেক কাস্টমস কর্মকর্তাসহ ২৪ জনের বিরুদ্ধে ১৮ মামলা

81

চট্টগ্রাম কাস্টম হাউসে ঘুষ, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগে কাস্টমসের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও আমদানিকারকসহ ২৪ জনের বিরুদ্ধে ১৮টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদক সমন্বিত জেলা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক মোহাম্মদ লুৎফুল কবির চন্দন।
দুদক কার্যালয়ের সহকারী পরিচালক শেখ গোলাম মাওলা, সহকারী পরিচালক আফরোজা হক খান ও উপ-সহকারী পরিচালক সহিদুর রহমান বাদী হয়ে সোমবার বিকেলে মামলাগুলো দায়ের করেন।
মামলার আসামিরা হলেন, চট্টগ্রাম কাস্টমস হাউজের অবসরপ্রাপ্ত রাজস্ব কর্মকর্তা মো. শফিউল আলম, হুমায়ুন কবির, প্রাণবন্ধু বিকাশ পাল, মো. নিজামুল হক, সৈয়দ হুমায়ুন আখতার, মোহাম্মদ সফিউল আলম ও মো. সাইফুর রহমান এবং আমাদানিকারক মোহাম্মদ কাসিফ ফোরকান, মোহাম্মদ হারুন শাহ, মো. আবুল হাসনাত সোহাগ, মো. মমিনুল ইসলাম, মির্জা মো. আহসানুজ্জামান, এমএ আলীম, মো. মুসা ভুঁইয়া, মইনুল আলম চৌধুরী প্রকাশ মইনুল আলম, মো. সাইফুল চৌধুরী, হাজী ফোরকান আহমেদ, মো. নুরুল আলম, মো. জহিরুল ইসলাম, মো. রুবেল আহমেদ, মো. আইনুল হক, মো. সাহিদুর রহমান, মো. সাইফুল ইসলাম, ফাহাদ আবেদীন সোহান ও জ্যোতিময় সাহা।
এসময় লুৎফুল কবির চন্দন বলেন, আসামিরা ২০১০, ২০১১ ও ২০১২ সালে প্রতারণা ও জালিয়াতি করে ভুয়া কাগজপত্রের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আমদানিকৃত পণ্য খালাস করে। এতে ২ কোটি ৬৬ লাখ ২৯ হাজার ৪৮৭ টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগে মামলাগুলো দায়ের হয়েছে।
এদের মধ্যে কাস্টমস হাউজের বেশ কয়েকজন কর্মকর্তা রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ও আইনগত প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।