সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

11

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে দুদিনব্যাপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন-২০২২। শুক্রবার সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে অনলাইন প্লাটফর্মে সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন উপ-উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী এবং উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান। সম্মেলনের ১ম দিনের কি-নোট স্পিকার হিসেবে আর্থকোয়াক রিস্ক ইন বাংলাদেশ বিষয়ের উপর অনলাইনে প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) উপাচার্য অধ্যাপক ড.জাহাঙ্গীর আলম এবং ২য় কি-নোট সেশনে পটেনশিয়াল এপ্লিকেশন অব ক্লাইমেট ফোরকাস্ট ইন সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন আমেরিকার পানি ও জলবায়ু বিষয়ক গবেষক ড. মো. রাশেদ চৌধুরী। আমন্ত্রিত অতিথি হিসেবে সম্মেলনের প্রথম দিনে ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর বক্তব্য দেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মইনুল ইসলাম। আজ শনিবার সমাপণীতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থাকবেন বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) সদস্য ড. সাজ্জাদ হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক বলেন, ভবিষ্যতের জন্য কার্যকর এবং উদ্ভাবনী গবেষণার মাধ্যমে সকলের মঙ্গলের জন্য অবদান রাখাই হচ্ছে শিক্ষার মুল উদ্দেশ্য। আর এ ধরনের সম্মেলন নিঃসন্দেহে গবেষকদের জন্য উপযুক্ত প্রাঙ্গণ যেখান থেকে উন্নয়নের রূপরেখা তৈরি হবে। বিশ্বের বৃহত্তর উন্নয়নের জন্য আমাদের ক্রমাগত গবেষণা এবং উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে হবে। এই মূল উদ্দেশ্য নিয়েই সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ বর্তমান সম্মেলনের থিম নির্ধারণ করেছে বৈজ্ঞানিক গবেষণা এবং উদ্ভাবন।
তিনি আরও বলেন, সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ গবেষণা এবং উদ্ভাবনের উপর গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের ধারাবাহিকতার পিছনে অনুপ্রেরণামূলক শক্তি ছিল বিগত ২০১৮ ও ২০২০ সালে দুটি সফল আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন। সম্মেলনে যে প্রবন্ধগুলো উপস্থাপন করা হচ্ছে তা ইঞ্জিনিয়ারিং সেক্টরের জন্য অমূল্য সম্পদ এবং তরুণ গবেষকদের মধ্যে গবেষণার চেতনা জাগিয়ে তুলবে। আমার বিশ^াস দেশি বিদেশি গবেষকদের এই মিলন মেলায় নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।
সম্মেলনের প্রতিপাদ্য বিষয়গুলো হলো: স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা হবে। বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকবৃন্দ গবেষণা নিবন্ধ লিখেছেন এই কনফারেন্সের জন্য। এই কনফারেন্স উপলক্ষে দেশি বিদেশি গবেষকদের প্রচুর গবেষণা পত্র জমা পড়ে। এর মধ্যে অনেক যাচাই বাছাইয়ের পর ৩৫টি গবেষণা প্রবন্ধ নির্বাচন করা হয়েছে যা এই কনফারেন্সে পঠিত হচ্ছে এবং কনফারেন্সের প্রসিডিং বইয়ে ছাপানো হয়েছে।
দুইদিনব্যাপি এই কনফারেন্সে ৩টি কি-নোট সেশন, ১টি ইনভাইট টক ও ৫টি টেকনিক্যাল সেশন থাকছে। একইদিনে এনভায়রনমেন্টাল ও কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ক দুইটি সেশন একইসাথে অনুষ্ঠিত হয়। সম্মেলনের ২য় দিনে কি-নোট সেশনে স্ট্র্যাকচারাল হেলথ মনিটরিং বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. এন এইচ এম কামরুজ্জামান সরকার।
উক্ত দিনে এনভায়রনমেন্টাল, জিওটেকনিক্যাল ও ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ক সেশনগুলো অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্লাটিনাম স্পন্সর হিসেবে প্রতিবারের মতে এবারও সহযোগিতা করেছে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম)। সম্মেলনে পুরকৌশল বিভাগের বিভিন্ন বিষয়ের উপর দেশ এবং বিদেশের খ্যাতিমান বিশেষজ্ঞরা প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি আলোচনায় অংশ নিচ্ছেন। বিজ্ঞপ্তি