সাতকানিয়া-লোহাগাড়ায় দুই মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন

92

সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলায় দুইটি মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সাতকানিয়া-লোহাগাড়ার সংসদ সদস্য প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। শুক্রবার ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, দেশের প্রতি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্প বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আওয়ামী লীগ সরকারের ইসলামের প্রতি গভীর মমত্ববোধের পরিচয় বহন করে। একসাথে এত সংখ্যক আধুনিক মসজিদ নির্মাণের উদ্যোগ মুসলিম বিশ্বে এই প্রথম। ইসলামের প্রকৃত শিক্ষাটা যেন মানুষ পায় এবং ইসলামী সংস্কৃতি মানুষ যেন ভালভাবে রপ্ত ও চর্চা করতে পারে সেদিকে লক্ষ্য রেখেই সরকার এই উদ্যোগ নিয়েছে। ইসলামের নাম নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ সৃষ্টি করে ধর্মের মূল শিক্ষা থেকে মানুষকে সরিয়ে নেয়া এবং নিরীহ মানুষ হত্যার মাধ্যমে ইসলামের সুনাম নষ্ট করছে বিপথগামীরা।
তিনি বলেন, এসব মসিজদ থেকে জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে জনগণকে সচেতন করা হবে। সেই সাথে মাদক, যৌতুক, বাল্যবিবাহের বিরুদ্ধ বক্তব্য প্রচার করা হবে। মডেল মসজিদ বলা হচ্ছে এজন্য যে, সবাই এই মসজিদকে অনুসরণ করবে। বিভিন্ন গুরুপূর্ণ সামাজিক এবং ধর্মীয় বিষয়ে সেখানে প্রশিক্ষণও দেয়া হবে। এসব মসজিদ শুধুমাত্র মসজিদই হবে না সেগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত মসজিদ হবে এগুলো। এই মসজিদে নারী পুরুষের জন্য আলাদা অজু এবং নামাজের ব্যবস্থা থাকবে। মক্তব্য, গ্রন্থাগার, গবেষণা কক্ষ, কনফারেন্স রুম, ইমাম ও হাজীদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে সেখানে। শীতাতপ নিয়ন্ত্রিত এরকম একেকটি মসজিদের জন্য গড়ে ১৫ থেকে ১৬ কোটি টাকা করে খরচ হবে।
সাতকানিয়া রাস্তার মাথায় মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন চট্টগ্রামের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান, ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন মো. আবু আহসান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল আবছার চৌধুরী, সাতকানিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিউল কবির, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মাস্টার ফরিদুল আলম, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন কবির, জসিম উদ্দিন, ফয়েজ আহমদ লিটন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাহজাহান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম সিকদার, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও মাদার্শা ইউপি চেয়ারম্যান আ.ন.ম সেলিম চৌধুরী, ঢেমশা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ রিদুয়ান, ছদাহা ইউপি চেয়ারম্যান মোসাদ হোসেন চৌধুরী, সোনাকানিয়া ইউপি চেয়ারম্যান হাজী নুর আহমদ, কাঞ্চনা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোখলেছ উদ্দিন জাকের, বিশিষ্ট ব্যবসায়ী মোছলেম উদ্দিন, মোহাম্মদুল হক মেহেদী, আওয়ামীলীগ নেতা গোলাম ফারুক রুবেল, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক হারেছ মোহাম্মদ, যুবলীগ নেতা এটিএম সাইফুল, মিজানুর রহমান মারুফ, জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবসায়ী নেতা আহমদ হোসাইন। সঞ্চালনা করেন সাহাদত হোসাইন শাহেদ।
উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমদের সভাপতিত্বে লোহাগাড়া উপজেলা মডেল মসজিদের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান ইব্রাহিম কবির, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাউদ্দিন হিরো, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির রাসেল, লোহাগাড়া ইউপি চেয়ারম্যান নূরচ্ছাফা চৌধুরী, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নিবাস দাশ সাগর, আওয়ামী লীগ নেতা নূর আলম জিকু, আব্দুল আজিজ, আব্দুল জব্বার, উপজেলা যুবলীগের আহব্বায়ক জহির উদ্দিন, চরম্বা ইউপি চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান, চুনতি ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন জনু, পদুয়া ইউপি চেয়ারম্যান জহির উদ্দিন, আমিরাবাদ ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, কলাউজান ইউপি চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ, পুটিবিলা ইউপি চেয়ারম্যান হাজী ইউনুছ, বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান মোহাম্মদ জুনায়েদ প্রমুখ। বিজ্ঞপ্তি