সাতকানিয়ার আদালতে বিচারক সঙ্কট কাটছে না

56

সাতকানিয়ার আদালতে বিচারক সঙ্কট কাটছেনা। দীর্ঘদিন ধরে বিচারকের পদ খালি থাকায় ঝুলে আছে হাজারো মামলার কার্যক্রম। দীর্ঘ হচ্ছে বিচার প্রক্রিয়া। এনিয়ে বিচার প্রার্থী ছাড়াও বিচার সংশ্লিষ্টদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
দ্রুত বিচারক নিয়োগ দিয়ে অচল মামলার বিচার কাজ শুরু করা গেলে জায়গা-জমি সংক্রান্ত হাজারো বিরোধ নিষ্পত্তি হবে বলে জানান সাতকানিয়া আদালতে কর্মরত আইনজীবী, আইনজীবী সহকারী ও বিচারপ্রার্থীরা। সূত্র জানায়, সাতকানিয়া আদালতে মোট ৪টি আদালত রয়েছে। বর্তমানে সাতকানিয়া সিনিয়র সহকারী জজ আদালত, লোহাগাড়া সহকারী জজ আদালত, সাতকানিয়া অতিরিক্ত সহকারী জজ আদালত ও যুগ্ন জেলা জজ আদালতের কার্যক্রম চলমান রয়েছে। এসব আদালতের মধ্যে সাতকানিয়া সিনিয়র সহকারী জজ আদালত, লোহাগাড়া সহকারী জজ আদালত ও সাতকানিয়া অতিরিক্ত সহকারী জজ আদালতে সাতকানিয়া, লোহাগাড়া এলাকার দেওয়ানী ও পারিবারিক মামলা সমূহের বিচার হয়। আর যুগ্ন জেলা জজ আদালতে সংখ্যায় ২ লক্ষ টাকার উপরের দেওয়ানী মামলা ও চট্টগ্রাম জজ আদালত থেকে বিচারের জন্য প্রেরিত মামলা নিষ্পত্তি হয়ে থাকে। এর মধ্যে যুগ্ন জেলা জজ আদালত ও সিনিয়র সহকারী জজ আদালতে বিচারক পদায়ণ থাকায় বিচার কাজ অব্যাহত রয়েছে। আর দীর্ঘ দিন থেকে শূন্য রয়েছে সাতকানিয়া অতিরিক্ত সহকারী জজ আদালত ও লোহাগাড়া সহকারী জজ আদালতে বিচারকের পদ দুটি। ফলে বন্ধ রয়েছে এসব আদালতের বিচারিক কার্যক্রম।
আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১৫ ফেব্রূয়ারি যোগদান করা লোহাগাড়া সহকারী জজ আদালতের বিচারক জুয়েল দেবকে ২০১৮ সালের ৩ অক্টোবর অন্যত্রে বদলি করা হলেও এ আদালতে আর কোন বিচারক নিয়োগ দেওয়া হয়নি। ফলে দীর্ঘ ১৪ মাস থেকে এ আদালতে বিচারক সঙ্কটের কারণে বিচার কার্যক্রম স্থবির অবস্থায় রয়েছে। এই আদালতে বিচারাধীন হাজারো মামলার বাদি বিবাদীদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ আর হতাশা।
ক্ষোভ প্রকাশ করে ভুক্তভোগী ফরিদুল আলম বলেন, আমার বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি দীর্ঘদিন পরিচালনা করে যুক্ততর্ক শেষ হলেও বিচারকের অভাবে মামলাটির আদেশ হচ্ছেনা। ফলে ঝুলে আছে মামলাটির কার্যক্রম। এ কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে আমি। শুধু আমি নই, আদালতে আসলেই দেখি শত শত মামলার বাদি-বিবাদী বিচারকের অভাবে কষ্ট পাচ্ছেন।
আইনজীবী দেলোয়ার হোসাইন ও সাতকানিয়া আইনজীবী সহকারী সমিতির সাবেক সহ-সভাপতি নেজাম উদ্দিন বলেন, সাতকানিয়া অতিরিক্ত সহকারী জজ আদালত ও লোহাগাড়া সহকারী জজ আদালতে বিচারক সঙ্কটের কারণে বাদি-বিবাধী উভয়ই হয়রানির শিকার হচ্ছেন। পাশপাশি বাড়ছে বিচার কার্যক্রম দীর্ঘায়িত হওয়ার সংস্কৃতি।
আদালত সূত্র জানায়, বর্তমানে লোহাগাড়া সহকারী জজ আদালতে ২ হাজার ৭ শতের অধিক মামলা বিচারাধীন রয়েছে। বর্তমানে সহকারী জজ না থাকায় এসব মামলার বাদি-বিবাদী উভয়ই হয়রানির শিকার হচ্ছেন।
সাতকানিয়া আদালতের সিনিয়র আইনজীবী তাজুল ইসলাম চৌধুরী ও হাফিজুল ইসলাম মানিক বলেন, সরকারের পক্ষ থেকে বিচারাধীন মামলা সমূহ দ্রæত নিষ্পত্তি করার জন্য তাগিদ দিলেও সাতকানিয়ার ক্ষেত্রে তা উল্টো। এখানে দুটি আদালতে বিচারক না থাকায় বিচার কাজে স্থবিরতা বিরাজ করছে। বিচারকাজ স্থগিত থাকা মামলার বাদী-বিবাদীদের হয়রানির শিকার হতে হচ্ছে।
সাতকানিয়া যুগ্ন জেলা জজ আদালতে দায়িত্বরত অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর ও সাতকানিয়া আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মেজবাহ উদ্দিন কচির বলেন, সাতকানিয়ার মত এই গুরুত্বপূর্ণ আদালতে বিচারকের পদ খালি থাকায় বিচার প্রার্থীরা হয়রানির শিকার হচ্ছেন। দীর্ঘদিন পরও নিষ্পত্তি হচ্ছেনা অনেক গুরুত্বপূর্ণ মামলা। এসব আদালতে সরকারের স্বার্থ সংশ্লিষ্ট মামলাও নিস্পত্তির অপেক্ষায় রয়েছে জানিয়ে শূন্যপদে বিচারক নিয়োগ দিয়ে মানুষের ভোগান্তি লাগবের পাশপাশি সরকারের দেওয়া দ্রুততম সময়ে মামলা নিষ্পত্তির ঘোষণাটিও বাস্তবায়নের দাবি জানান সংশ্লিষ্টরা।