সাইফের সেঞ্চুরিতে শ্রীলঙ্কায় সিরিজ জিতল বাংলাদেশ

16

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ আনঅফিসয়াল ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৭ উইকেটে হেরেছিল বাংলাদেশ ‘এ’ দল। তবে দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়ে স্বাগতিক শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ১ উইকেটের জয় তুলে নেয় মোহাম্মদ মিথুনের দল। এবার শেষ ও তৃতীয় ম্যাচটি জিতে আনঅফিসিয়াল সিরিজ নিজেদের করে নিল সফরকারীরা। ডার্ক লুইস পদ্ধতিতে লঙ্কানদের বিপক্ষে ৯৮ রানে জিতেছে বাংলাদেশ।
শনিবার (১২ অক্টোবর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে ১২০ রান যোগ করেন দুই ওপেনার সাইফ হাসান ও মোহাম্মদ নাঈম। ব্যক্তিগত ৬৬ রানে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ এর দায়ে সাজঘরে ফিরেন নাঈম। তার ইনিংসটি সাজানো ছিল ৫ চার ও ২ ছক্কায়। নাজমুল হাসান শান্ত (২), এনামুল হক বিজয় (১৫), মিথুনের (৩২) সঙ্গে ছোট ছোট জুটি গড়ে ব্যক্তিগত তিন অঙ্কের ঘর স্পর্শ করে সাইফ দলীয় ২৫৫ রানের মাথায় সাজঘরে ফিরেন। সাইফের ১১০ বলে ১১৭ রানের ইনিংসটি সাজানো ছিল ১২ চার ও ৩ ছক্কায়।
বাংলাদেশকে তিনশ পেরোনো স্কোর এনে দেন আফিফ হোসেন (১২), নুরুল হাসান (১৭), আরিফুল হক (৬) আবু হায়দার (৮), সানজামুল ইসলাম (১২)। ৩ রানে অপরাজিত ছিলেন এবাদত হোসেন। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩২২ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন শিরান ফার্নান্দো। ৩ উইকেট পেয়েছেন বিশ্ব ফার্নান্দো।
আলোকস্বল্পতার কারণে টার্গেট নামিয়ে আনা হয় ২২৯ রানে। লঙ্কানদের জিততে হলে ২৪.৪ ওভারে এই রান করতে হতো। কিন্তু ৬ উইকেটে ১৩০ রান নিতেই থেমে যায় তাদের ইনিংস।