‘সাইপ্রিয়ট দ্বীপে তুরস্কের গ্যাস অনুসন্ধান উসকানিমূলক’

33

ইউরোপীয় উপকূলের সাইপ্রিয়ট দ্বীপের তুরস্কের গ্যাস অনুসন্ধানকে ‘আগ্রাসী ও উসকানিমূলক’ কর্মকান্ড বলে অভিহিত করেছে সাইপ্রাস। ওই দ্বীপরাষ্ট্রের অভিযোগ, ওই এলাকায় আরেকটি জাহাজ প্রেরণের মাধ্যমে ‘পুরনো যুগের হুমকির কৌশল’ অবলম্বন করছে আঙ্কারা। শুক্রবার এক বিবৃতিতে ওই অঞ্চল নিজেদের দাবি করে ওই অভিযোগ করেছে সাইপ্রাস। তবে তাদের দাবি নাকচ করে তুরস্ক বলছে, ওই অঞ্চলটি আঙ্কারার মহীসোপানের মধ্যে পড়ে।
সাইপ্রাসের রাষ্ট্রপতি এক বিবৃতিতে বলেন, ‘দ্বীপটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলে একটি জাহাজ মোতায়েন করেছে আঙ্কারা। যা সার্বভৌমত্বের লঙ্ঘন। তুরস্ককে অবৈধ কার্যক্রম পরিহার করতে আন্তর্জাতিক ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আহŸান অমান্য করার আরেকটি উদাহরণ হলো তাদের এই নতুন উসকানি (জাহাজ প্রেরণ)।’ সাইপ্রাস উপকূলে তুরস্ক যে জাহাজটি পাঠিয়েছে সেটির নাম ‘ইয়াবুজ’। এটি শুক্রবার সাইপ্রিয়ট উপকূল থেকে ৯৪ কিলোমিটার দূরে অবস্থান করছিল। সাইপ্রাসের বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আইনানুযায়ী ওই অঞ্চলটি সাইপ্রাসের মহীসোপানে অবস্থিত।
ওখানে গ্যাস অনুসন্ধানের জন্য ইতালি ও ফরাসি কোম্পানিকে অনুমোদন দিয়েছে ওই দ্বীপরাষ্ট্রটি। তুরস্ককে ওই অঞ্চলে তাদের ‘অবৈধ কর্মকান্ড’ পরিহার এবং সিসমিক ভ্যাসেল (ভূকম্পনের মাধ্যমে গ্যাস খনি অনুসন্ধান ও খননের কাজে ব্যবহৃত জাহাজ) প্রত্যাহারের আহবান জানিয়েছে দেশটি। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বিভাগের প্রধান ক্যাগাটে এরকিয়াস বলেন, আগামী ৭ অক্টোবর ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে ইয়াবুজ নতুন দফায় খননের কাজ শুরু করবে।