সাংবাদিক আতাউল হাকিম আর নেই

41

চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাবেক সভাপতি বিশিষ্ট সাংবাদিক আতাউল হাকিম আর নেই। গতকাল মঙ্গলবার রাত পৌনে নয়টার দিকে তিনি নগরীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজেউন)। তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী এক ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।
আজ সকাল ৯টায় মরহুমের প্রথম নামাজে জানাজা ২ নম্বর গেইট বিপ্লব উদ্যান তিনতলা জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে দ্বিতীয় নামাজে জানাজা এবং রাউজান পৌরসভার সুলতানপুর গ্রামের হাসমত আলী চৌধুরী বাড়িতে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে। তাঁর মৃত্যুতে বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ গভীর শোক প্রকাশ করেছে।
চট্টগ্রামের সাংবাদিক জগতে আতাউল হাকিম এক বর্ণাঢ্য ব্যক্তিত্বের নাম। ৭০ এর দশকে দৈনিক আজাদীতে যোগদানের মাধ্যমে তাঁর সাংবাদিক জীবনের সূচনা। তিনি শিশুদের পাতা ‘আগামীদের আসর সম্পাদক’ হিসাবে বেশ জনপ্রিয়তা অর্জন করেন। আবার ক্রীড়া লেখক হিসাবেও তিনি জনপ্রিয় ছিলেন। ১৯৮৬ সালে দৈনিক পূর্বকোণ প্রকাশিত হলে তিনি যুগ্ম বার্তা সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। তাঁর লেখা কলাম ‘নিজগুণে ক্ষমা করবেন’ পাঠকপ্রিয়তা অর্জন করে।
তিনি সরকারিভাবে উত্তর কোরিয়া ও আমেরিকা সফর করেন। ১৯৫০ সালে আতাউল হাকিম রাউজানের সুলতানপুরের ছিটিয়াপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম নুরুল ইসলাম চৌধুরী। মায়ের নাম মরহুমা উম্মে কুলসুম।
শোক প্রকাশ :
রাউজান থেকে নির্বাচিত সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, সাবেক মহাসচিব ওমর ফারুক আতাউল হাকিমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করেছেন।
দৈনিক পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, পূর্বকোণ সম্পাদক ডা. ম রমিজউদ্দিন চৌধুরী ও পূর্বকোণ পরিবারের সকল সদস্য মরহুমের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন।
বিএনপি : চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
প্রেসক্লাব : শোক প্রকাশ করেছেন প্রেস ক্লাব সভাপতি আলহাজ আলী আব্বাস, সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরীসহ ব্যবস্থাপনা কমিটির কর্মকর্তাগণ।
সিইউজে : শোক প্রকাশ করেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মাঈনুদ্দিন দুলাল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস ও নির্বাহী কমিটির সদস্যবৃন্দ।
পটিয়া সাংবাদিক ফোরাম : শোক প্রকাশ করেন সংগঠনের সভাপতি শহীদুল আলম, সিনিয়র সহ-সভাপতি ওমর কায়সার ও সাধারণ সম্পাদক মহসীন চৌধুরী।
আরো শোক প্রকাশ করেছে রাউজান ক্লাব, আবু তাহের ফাউন্ডেশন, রাউজানের সাবেক চেয়ারম্যান মেজবাউদ্দিন আকবর ও এডভোকেট বদরুল হক খান স্মৃতি সংসদের নেতৃবৃন্দ।
এছাড়া আরও শোক জানিয়েছেন চট্টগ্রাম ফটো জার্নালিস্ট এসাসিয়েশনের কর্মকর্তাবৃন্দ।