সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে

51

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিচার বিভাগের স্বচ্ছতার জন্য আদালত কক্ষে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করার পক্ষে মত দিয়েছেন। বুধবার সুপ্রিম কোর্টে সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সংস্কার করা কার্যালয় উদ্বোধন করার পর তিনি একথা বলেন।
সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির বর্ধিত ভবনের (এনএক্স) ১১৭ নম্বর কক্ষটি এলআরএফ এক যুগেরও বেশি সময় ধরে কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছে। প্রধান বিচারপতির প্রণোদনায় আধুনিক সুযোগ-সুবিধায় স¤প্রতি এটি সংস্কার করা হয়। খবর বিডিনিউজের
আন্তর্জাতিক একটি সেমিনারে নিজের অভিজ্ঞতা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, “এখন সাংবাদিকতা খুবই গুরুত্বপূর্ণ। আমি তুরস্কের আঙ্কারায় গিয়েছিলাম একটি সেমিনারে যোগ দিতে। সেখানে একটা সেশনে টপিক ছিল, বিচার বিভাগের স্বচ্ছতার জন্য আদালত কক্ষে সাংবাদিকদের অ্যালাউ করতে হবে। সুতরাং বিষয়টা আন্তর্জাতিকভাবেই প্রতিষ্ঠিত। যারা সাংবাদিক তাদের আদালত প্রাঙ্গণে এবং আদালত কক্ষে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। বিচার বিভাগের স্বচ্ছতার জন্যই তা প্রয়োজন।”
ফিতা কেটে এলআরএফ কার্যালয় উদ্বোধনের পর প্রধান বিচারপতি সংগঠনটির বার্ষিক প্রকাশনার মোড়কও উন্মোচন করেন। এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁঞা, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী, বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।
এছাড়াও এলআরএফ’র সাবেক সভাপতি ফারুক কাজী, স্বপন দাশ গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক কাজী আব্দুল হান্নান, সাবেক সভাপতি এম বদি-উজ-জামান, আশুতোষ সরকার, সাবেক সাধারণ সম্পাদক মাশহুদুল হক, ওয়াকিল আহমেদ হিরণ, দিদারুল আলম, আজিজুল ইসলাম পান্নু ও মনিরুজ্জামান মিশন। এলআরএফ’র সভাপতি সাঈদ আহমেদ খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান জাবেদ।