সরেনি প্রার্থীদের শুভেচ্ছা সম্বলিত ব্যানার-পোস্টার

242

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনী এলাকায় শুভেচ্ছা-অভিনন্দনসহ সকল প্রকার প্রচারণা ব্যানার-পোস্টার অপসারণের নির্দেশনা দিলেও তা আমলে নেয়নি প্রার্থীরা। গতকাল সোমবার রাত ১২ টার মধ্যে এসব পোস্টার-ব্যানার সরানোর নির্দেশনা দিয়েছিল ইসি। আজ থেকে ব্যানার-পোস্টার অপসারণ না করলে প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন নির্বাচন কমিশন। ইসি সূত্র জানায়, ভোটের আগেই প্রার্থীদের বিভিন্ন পদে দেখতে চেয়ে কিংবা মনোনয়ন পাওয়ার পর শুভেচ্ছা-অভিনন্দন-দোয়া চেয়ে পোস্টার, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, গেইট, তোরণ প্যান্ডেল ও আলোকসজ্জা করেছেন প্রার্থী কিংবা তাঁদের কর্মী-সমর্থকরা। গত ২০ ফেব্রূয়ারি নামে-বেনামে লাগানো এসব নির্বাচনী প্রচারণা সামগ্রী অপসারণের নির্দেশনা দিয়েছেন ইসি। এ নির্দেশনা পেয়ে গত ২৩ ফেব্রূয়ারি রবিবার প্রার্থীরা যাতে নিজ খরচে এসব প্রচারণা সামগ্রী তুলে ফেলে সেজন্য নির্দেশনা দেন রিটার্নিং কর্মকর্তা। বিষয়টি চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকল দপ্তরকেও অবহিত করে নির্বাচন কমিশন।
দেখা যায়, গতকাল সোমবার রাতেই নির্বাচনী প্রচারণা সামগ্রীগুলো সরিয়ে ফেলার কথা থাকলেও অনেক জায়গায় পোস্টার, ফেস্টুন ও ব্যানার দেখা যায়। বিশেষ করে বিভিন্ন প্রার্থীর বাড়ির সামনে কিংবা জনবহুল এলাকায় বিভিন্ন প্রার্থীর ব্যানার-ফেস্টুন রয়ে গেছে।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান পূর্বদেশকে বলেন, ‘সোমবার রাতের মধ্যেই এসব ব্যানার পোস্টার সরানোর নির্দেশ দিয়েছি। আমরা এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকেও চিঠি লিখে জানিয়েছি। আমরা বলেছি, প্রার্থীরা নির্বাচনী প্রচারণা সামগ্রী নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এরপরেও যদি কেউ এসব ব্যানার-পোস্টার অপসারণ না করে তাহলে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’।