সরকারের দুর্নীতি স্বাস্থ্য ব্যবস্থাকে ভঙ্গুর করেছে

22

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার দুর্নীতির মাধ্যমে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে ভঙ্গুর করেছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল রবিবার বিকালে উত্তরার বাসা থেকে ইন্টারনেটের মাধ্যমে সিলেটে সাউথ সুরমা ন্যাশনালিস্ট ফোরামের এক অনুষ্ঠানে বিএনপির মহাসচিব এই অভিযোগ তোলেন। তিনি বলেন, বাংলাদেশের দুর্ভাগ্য এই সরকার দুর্নীতি করে স্বাস্থ্য ব্যবস্থাকে একেবারে ভেঙে দিয়েছে, ভঙ্গুর করে দিয়েছে। এখানে মানুষ কোনো স্বাস্থ্য সেবা পাচ্ছে না। হাসপাতালগুলোর চিত্র তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘হাসপাতালে গেলে অক্সিজেনের অভাব, ভেন্টিলেটর বাদই দেন। আপনার এমনিতেই লোকে অক্সিজেন পাচ্ছেন না। সাড়ে তিন হাজার টাকার অক্সিজেন এখন ৪ হাজার, ৩৬ হাজার, ৩৮ হাজার টাকা দাম হয়ে গেছে। গগলস বলুন, মাস্ক বলুন, স্যানিটাইজার বলুন, সুরক্ষাসামগ্রি বলুন, প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে যাচ্ছে প্রতিদিন। কোনো নিয়ন্ত্রণ নেই। প্রকৃতপক্ষে সরকারের কোনো উদ্যোগ নেই, তারা ব্যর্থ হয়ে গেছে এই কাজে’।
তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করা খুব কঠিন ছিলো না। ভিয়েতনাম নিয়ন্ত্রণ করেছে, কিউবা করেছে; নিউজিল্যান্ডও করেছে। চীনে এতোবড় আক্রমণের পরে তারাও নিয়ন্ত্রণ করেছে। অর্থাৎ সরকারের যদি সদিচ্ছা থাকে, তারা যদি কাজ করার মতো সত্যিকার অর্থেই একটা ভালো ইচ্ছা থাকে তাহলে সে জনগণকে উদ্বুব্ধ করে সেখানে অবশ্যই যেমন সামাজিক দুরত্ব বজায় রাখা, মাস্ক পড়া ইত্যাদি কাজগুলো করা প্রয়োজন সেই কাজগুলো করা খুব কঠিন ছিল না। আমি মনে করি আমাদের এখানে যে ঋণলগুলো হয়েছে সেই ঋণলগুলো সরকার তাদের সম্পূর্ণ অজ্ঞতা, অদক্ষতা, অযোগ্যতার কারণে আজকে কোভিড সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে।
কোরবানির ঈদের সময় সরকারের অব্যস্থাপনার কারলে ব্যাপক সামাজিক সংক্রমণের আশংকা প্রকাশ করে ফখরুল বলেন, ‘সিলেটে গত কয়েক দিনের সংক্রামণ প্রচন্ডভাবে বেড়েছে। ইট হ্যাজ বি কাম এ হট স্পট নাউ’।