সরকারের ঘোষিত রূপকল্প বাস্তবায়নে নতুন প্রজন্মকে সার্বিকভাবে প্রস্তুত হতে হবে

50

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ.জ.ম. নাছির উদ্দীন বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়নে বর্তমান নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে সার্বিকভাবে প্রস্তুত হতে হবে। আজকের এ প্রজন্মের কাছে আমাদের প্রত্যাশা অনেক।
আমাদের যেখানে ব্যর্থতা, সেখান থেকে নতুন প্রজন্ম সফলতার ভীত রচনা করবে। তিনি গত ১৬ জানুয়ারি আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার হাতে খড়ি স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও মেধা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। হাতে খড়ি স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি কাউন্সিলর এইচ এম সোহেলের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আফরোজা কালাম, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া ও আরাস্কার সভাপতি আবদুল মান্নান মজুমদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাতে খড়ি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী জিল্লুর রহমান চৌধুরী। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গভর্ণিং বডির সদস্য আবদুর রহিম, মাইনুল হক, প্রতিষ্ঠান পরিচালনা পরিষদের সদস্য এ কে এম শামসুদ্দিন, জেসমিন আকতার, উমর ফারুক, হাসান মুরাদ, চাল মোহাম্মদ, হুমায়ুন কবির প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফৌজিয়া ইয়াসমিন ও তামান্না হোসেন। প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আরো বলেন, সদ্য সমাপ্ত জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট সরকারের নির্বাচনী ইশতেহারে নগরীর প্রশাসনিক বিকেন্দ্রী করনের প্রতিশ্রুতির কথা উল্লেখ আছে। শহরমুখি জনতার চাপ কমাতে ইশতেহারে এটি সংযোজন করা হয়েছে। গত ৫ বছর আগেও শহরে অধিবাসী ছিল প্রায় ১৫ লক্ষ। এখন এ শহরে প্রায় ৭০ লক্ষ মানুষের বসবাস।
মেয়র আরো বলেন, বিশাল এ জনগোষ্ঠীর বসবাসের এ নগরীকে পরিচ্ছন্ন রাখাও বেশ কষ্টসাধ্য একটি ব্যাপার। ৫শ থেকে ১৩১৩ বেডে উন্নীত করা হলেও ৫শত বেডের জনবল দিয়ে গড়ে ৭ হাজার রোগীকে চিকিৎসা দিতে হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপাতালে। এর মধ্যে আউট ডোরে প্রতিদিন সাড়ে ৩ হাজার রোগী চিকিৎসাসেবা নিতে আসেন। এ সমস্যাগুলো বিবেচনা করলে শহরকে বিকেন্দ্রীকরনের চিন্তা-ভাবনা প্রাসঙ্গিক। এতে করে শহরের ওপর জনগণের চাপ যেমন কমবে, তেমনি গ্রামীন জীবনে আধুনিকতার ছোঁয়া লাগবে। মেয়র আরো বলেন, সুখ-স্বাচ্ছন্দ্য ফিরে আসবে গ্রামীন জনপদে। মেয়র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের শুধুমাত্র প্রাতিষ্ঠানিক ও কাঠামোগত শিক্ষার উপর জোর না দিয়ে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তারা যাতে চরিত্রবান মানুষ হতে পারে সে বিষয়টি বিশেষভাবে খেয়াল রাখার পরামর্শ দেন। এর পূর্বে মেয়র শিক্ষার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। পরে তিনি বার্ষিক ক্রীড়া ও মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি