সরকারের কল্যাণকর কাজগুলো গণমাধ্যমে তুলে ধরতে হবে

38

দুর্গম পাহাড়ি এলাকার মা ও শিশুস্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার বিভিন্ন কল্যাণকর উদ্যোগ নিয়েছে। সরকারের কল্যাণকর কাজগুলো গণমাধ্যমে তুলে ধরতে হবে। এসব উদ্যোগ সম্পর্কে সার্বিক তথ্য গণমাধ্যমে তুলে ধরতে ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকের অনুরোধ জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক মোহাম্মদ আজহারুল হক।
শনিবার সকালে রাঙামাটিতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামুলক যোগাযোগ কার্যক্রম বিষয়ে রাঙামাটিতে কর্মরত ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ৪র্থ স্তম্ভ হলো মিডিয়া। সরকার সারা দেশে শিশু ও নারীর স্বাস্থ্য নিয়ে ইউনিসেফের সার্বিক সহযোগিতায় কাজ করে যাচ্ছে। এসব কাজে মিডিয়ার বড় ধরনের একটি ভূমিকা রয়েছে। তাই এই ধরনের সংবাদ প্রচারের মাধ্যমে জনসচেতনতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। গতকাল সরকারের সকল প্রচেষ্টা জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়া হচ্ছে। আশা করি আপনারা সঠিক চিত্র তুলে ধরে জাতিকে উপকৃত করবেন।
রাঙামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) এবং সহকারী প্রকল্প পরিচালক মোঃ নজরুল ইসলাম, ইউনিসেফের প্রতিনিধি আম্বারিন খান, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক প্রশাসন উন্নয়ন মোঃ মনজরুল আলমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, নবজাতকের সমস্যা উন্নয়ন ও উন্নতি বিষয়ে এই কর্মশালায় আপনাদের হাতে কলমে যা শিখানো হচ্ছে তা শিখে আপনাদের রিপোটিং এর মাধ্যমে জনগণকে আরো সচেতনতা বৃদ্ধি করা সম্ভব বলে আমি মনে প্রাণে বিশ্বাস করি। দেশ ও জাতির পরিবর্তনে মিডিয়ার ভূমিকা অনেক বেশি। পরে সাংবাদিকদের নারী ও শিশু বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে রাঙামাটি জেলার বিভিন্ন ইলেকট্রনিক্স মিডিয়ার ২৭ জন সংবাদকর্মী অংশ গ্রহণ করেন। আগামী কাল সোমবার প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে।