সরকারের উন্নয়ন কর্মকান্ডের দুই হাত হলো প্রকৌশলীরা : শিক্ষা উপমন্ত্রী

41

শিক্ষা উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এমপি বলেছেন, সরকার উন্নয়ন করছে, কিন্তু বাস্তবায়নের জন্য মেধা ও শ্রম ব্যয় করছেন প্রকৌশলীরা। প্রকৌশলীদের হাত ধরে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা বেশি হচ্ছে। সরকারের উন্নয়ন কর্মকান্ডের দুই হাত হলো প্রকৌশলীরা। শিক্ষা উপমন্ত্রী গত ২২ জুন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্র আয়োজিত কেন্দ্রের মিলনায়তনে ঈদ পুনর্মিলনী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে তিনি বলেন, প্রকৌশলীরা জাতির গর্ব। কারণ তারা বিজ্ঞানমনস্ক, বিজ্ঞানমনস্ক মানুষ সবসময় অসাম্প্রদায়িক চিন্তা করতে ভালোবাসেন। দেশের নানা উন্নয়নের কথা তুলে ধরে শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য ডেল্টা প্ল্যান করেছেন। এত জনবহুল দেশে সম্মানের সাথে কিভাবে আগামী প্রজন্ম নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখবেন এবং আমাদের অবস্থান কি হবে তা একশত বছর আগে পরিকল্পনা করে রেখেছেন। জননেত্রী শেখ হাসিনার পরিকল্পনায় দেশের অব্যাহত উন্নয়নের গতিধারা আগামীতে বাংলাদেশ হবে দক্ষিণ এশিয়ার উদাহরণ। আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর কথা তুলে ধরে তিনি বলেন, জাতির স্মরণীয় দিন ২৩ জুন। ধর্ম, বর্ণ নির্বিশেষে এ দিন স্মরণ রাখা উচিত। ১৯৪৯ সালের ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠা না হলে মাতৃভাষা বাংলা রাষ্ট্রভাষার মর্যাদা লাভ করতো না, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে এ দেশ স্বাধীন হত না। আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে পরিচয় দিতে পারতাম না।
কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক এর সঞ্চালনায় ঈদপুনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আব্দুস সবুর। বিশেষ অতিথির বক্তব্যে প্রকৌশলী মো. আব্দুস সবুর বলেন, প্রকৌশলীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও মানোন্নয়নের লক্ষে আইইবি প্রতিনিয়ত কাজ করে চলছে। দেশকে ২০৪১ সালে উন্নত দেশে উন্নীত করার লক্ষে প্রতিটি ক্ষেত্রে প্রকৌশলীদের আরো বেশি অবদান রাখার আহব্বান জানান।
ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও কেন্দ্রের প্রাক্তন নির্বাহী ও আইইবি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি এবং প্রকৌশলী মো. আব্দুুস সবুরকে ফুল দিয়ে বরণ ও আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ শুভেচ্ছা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি শিল্পী তনুশ্রী রায় সঙ্গীত পরিবেশন করেন। সবশেষে অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রকৌশলী, প্রকৌশলী পরিবারের সদস্য এবং আমন্ত্রিত অতিথিদের জন্য ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন এবং র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি