সরকারি ক্রয় আইন ও বিধি সংশোধনে ক্যাব’র ধন্যবাদ

45

সম্প্রতি প্রধানমন্ত্রী এক ব্যক্তির একাধিক কাজ পাওয়া বন্ধ ও অপেক্ষাকৃত ছোট ও নবীন ঠিকাদারকে কাজ পাবার সুযোগ করে দেবার জন্য সরকারি ক্রয় আইন ও বিধি সংশোধনের নির্দেশনা প্রদানের জন্য নির্দেশ দিয়েছেন। বর্তমান সরকারি ক্রয় আইন ও বিধিমালায় একব্যক্তি একাধিক কাজ পাবার সুযোগ থাকায় অনেক ঠিকাদার এককভাবে যাবতীয় কাজগুলি নিয়ন্ত্রণ করে অন্যদেরকে বঞ্চিত করে আঙ্গুল ফুলে বটবৃক্ষে পরিণত হবার সুযোগ তৈরি হচ্ছে। একই সাথে এনজিও ও সামাজিক অলাভজনক খাতে পৃথক ক্রয়নীতি না থাকায় ব্যবসায়িক ধারায় ক্রয় নীতির কারণে অলাভজনক খাতে ব্যবসায়িক ধারার উত্থান বন্ধে পৃথক আইন প্রণয়নের দাবি জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি ক্রয় আইন ও বিধি সংশোধনের নির্দেশ প্রদান করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে দেশের ক্রেতা-ভোক্তাদের জাতীয় স্বার্থ সংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।
নেতৃবৃন্দ আরও বলেন, বিদ্যমান ক্রয় আইনে বৈধভাবেই বেশিরভাগ কাজই বড় ঠিকাদাররা পাবার সুযোগ আছে। আবার একজন ঠিকাদার একাধিক কাজও পেতে পারেন। ফলে অপেক্ষকৃত ছোট এবং নতুন ঠিকাদারদের কাজের সুযোগ ছিলো না। একই সাথে কেন্দ্রীয়ভাবে ক্রয় বিষয়টিকে পরিবীক্ষণ করার জন্য পৃথক কোন পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি করা যায় কিনা তা ভেবে দেখার পরামর্শ প্রদান করেন। কেন্দ্রীয়ভাবে একটি কর্তৃপক্ষ তৈরি হলে ঠিকাদারদের বিলের জন্য সরকারি অফিসে ঘুরাঘুরিসহ নানা হয়রানির বিষয়ে প্রতিকার চাইতে পারবেন। আর সেটা হলে সরকারের ক্রয় সংক্রান্ত ব্যয় সাশ্রয় হবে। যা জাতীয় অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে পারবে বলে আশা করেন।
বিবৃতিতে স্বাক্ষর করেছেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ। বিজ্ঞপ্তি