সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে ইসরায়েলকে জর্ডানের হুঁশিয়ারি

46

দখলকৃত পশ্চিম তীরের বিশাল একটি এলাকায় বসতি স¤প্রসারণের পরিকল্পনা এগিয়ে নিলে ‘বড় ধরণের’ সংঘাতের বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছেন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ। শুক্রবার জার্মান সাপ্তাহিক ম্যাগাজিন দার স্পাইজেলে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যেসব নেতারা এক রাষ্ট্রভিত্তিক সমাধানের কথা ভাবছেন তারা এর অর্থ বুঝতে পারছেন না। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরায়েলের স¤প্রসারণ পরিকল্পনা থামানোর বিষয়ে কূটনৈতিক উদ্যোগ নিতে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীরাও।
খলকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি স¤প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরায়েল। ইফরাত নামে এই বসতি স¤প্রসারণ প্রকল্পে প্রায় সাত হাজার আবাসন ইউনিট তৈরি করা হবে। এই পরিকল্পনায় সমর্থন দিয়েছে ওয়াশিংটন। জর্ডান উপত্যকার বড় একটি এলাকায় এই ইহুদি বসতি স¤প্রসারিত হলে ভবিষ্যতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্টা অসম্ভব হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।
দার স্পাইজেলকে দেওয়া সাক্ষাৎকারে জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ বলেন, ‘ফিলিস্তিনের জাতীয় কর্তৃপক্ষের পতন হলে কী ঘটবে? এই অঞ্চলে আরও বিশৃঙ্খলা এবং উগ্রপন্থা বাড়বে। ইসরায়েল যদি সত্যি সত্যি জুলাইতে পশ্চিম তীরে বসতি স¤প্রসারণ করে তাহলে এতে জর্ডানের হাসমতিয়া রাজতন্ত্রের সঙ্গে বড় ধরনের সংঘাত শুরু হবে।’ পশ্চিমা দেশগুলোর ঘনিষ্ঠ মিত্র জর্ডান। ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করা মাত্র দুটি আরব দেশের একটিও তারা। দখল স¤প্রসারণ ঘিরে ওই চুক্তি হুমকির মুখে পড়বে তেমনটি বলতে অস্বীকার করেন দ্বিতীয় আবদুল্লাহ। তিনি বলেন, ‘আমি হুমকি দিতে চাই না কিংবা ঝগড়ার পরিস্থিতিও তৈরি করতে চাই না, কিন্তু আমরা সব ধরনের বিকল্প বিবেচনায় রাখছি। আমরা ইউরোপের অনেক দেশ এবং আন্তর্জাতিক স¤প্রদায়ের অনেকের সঙ্গেই একমত হয়েছি যে মধ্যপ্রাচ্যে শক্তিধরের আইন প্রয়োগ করা উচিত হবে না।’