সম্প্রসারণবাদের যুগ শেষ

15

লাদাখ সীমান্তে আকস্মিক সফরে গিয়ে চীনকে কড়া বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরাসরি চীনের নাম উল্লেখ না করে মোদি বলেছেন, সম্প্রসারণবাদের যুগ শেষ হয়ে গেছে, এটা উন্নয়নের যুগ, বিকাশবাদই ভবিষ্যত। সম্প্রতি চীনের সঙ্গে সংঘর্ষে নিহত ভারতীয় সেনাদের বীরত্বের কথাও স্মরণ করেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার সকালে বিশেষ বিমানে আচমকা লাদাখের লেহ ঘাঁটিতে যান মোদি। তার সঙ্গে ছিলেন তিন বাহিনীর প্রধান চিফ অব ডিফেন্স জেনারেল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবনে।
এদিন ১১ হাজার ফুট উঁচুতে দাঁড়িয়ে মোদি লাদাখে নিয়োজিত ভারতীয় সেনাদের উদ্দেশে বক্তব্য রাখেন। তিনি বলেন, আপনারা যে জায়গাটিতে মোতায়েন আছেন, তার থেকেও অনেক উঁচুতে অবস্থান করছে আপনাদের সাহসিকতা। আপনাদের চারপাশে ঘিরে থাকা পর্বতগুলোর মতোই আপনারা শক্তিশালী।
চীনের নাম উল্লেখ না করে মোদি বলেন, ইতিহাস সাক্ষী রয়েছে, সম্প্রসারণবাদী শক্তি ধ্বংস হয়ে গেছে, নয়তো হার মেনেছে। বীরত্বই শান্তির পূর্ব শর্ত, দুর্বলরা শান্তি প্রতিষ্ঠা করতে পারে না।
সেনাদের উদ্বুদ্ধ করতে এবং মৃত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে মোদি বলেন, আমি দুই মা-কে সবচেয়ে বেশি সম্মান করি। এক, ভারতমাতা এবং দুই, বীরমাতা, যারা এই সাহসী, পরাক্রমী সেনাদের জন্ম দিয়েছেন। বার্তা সংস্থার খবর