সমালোচনায় ভদ্রতা-ভব্যতা বজায় রাখুন

65

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বাজেট নিয়ে যে মন্তব্য করেছেন, তাতে মানুষ তাকে ‘প্রতারক রাজনীতিবিদ’ ভেবে বসতে পারে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল রোববার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, আমি মাহমুদুর রহমান মান্নার কাছে, যিনি দীর্ঘদিন ছাত্র রাজনীতি করেছেন, এ ধরনের অশোভন বক্তব্য কখনও আশা করিনি। সমালোচনার মধ্যেও একটি ভদ্রতা-ভব্যতা থাকতে হয়।
তিনি (মান্না) যে ভাষায় সমালোচনা করেছেন, আমি আশা করব, প্রার্থনা করব, বার বার দল বদলের কারণে তাকে যেন মানুষ একইভাবে ফোর টোয়েন্টি রাজনীতিবিদ না ভাবে। এটাই আমার প্রার্থনা এবং কামনা।
জাসদ ও বাসদের এক সময়ের নেতা, ডাকসুর সাবেক ভিপি মান্না আওয়ামী লীগে যোগ দিয়ে দলটির সাংগঠনিক সম্পাদকও হয়েছিলেন। খবর বিডিনিউজের
২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর আওয়ামী লীগে ‘সংস্কারপন্থি’ হিসেবে চিহ্নিত মান্না নাগরিক ঐক্য নামে দল গঠন করে এখন বিএনপির সঙ্গে জোট করে আওয়ামী লীগের কড়া সমালোচনায় মুখর।
গত শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে মান্না বলেছিলেন, এত বড় ফোর টোয়েন্টি বাজেট কম আছে। সমস্ত হচ্ছে বড়লোকদের ধান্দা। ধনী হওয়ার প্রতিযোগিতায় বাংলাদেশ কিন্তু তৃতীয়।
আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ তার দলের সাবেক নেতা ওই মন্তব্য ধরে আরও বলেন, সমালোচনা থাকবে। আমরা একটি যুক্তিভিত্তিক, তর্কভিত্তিক সমাজ ব্যবস্থায় বসবাস করি। শেখ হাসিনার সরকার সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি লালন করে।
এভাবে সমালোচনা না করে অর্থবহ সমালোচনা করুন। অর্থবহ সমালোচনা করে যুক্তি এবং তর্কের ভিত্তিতে দেশটিকে এগিয়ে নিয়ে যাই। আর রাজনৈতিক সমালোচনা করার সময় ভদ্রতা-ভব্যটা যেন আমরা সবাই রক্ষা করি।
বাজেট নিয়ে বিএনপি ও সিপিডিসহ কিছু ব্যক্তির সমালোচনা ‘একই ধরনের’ বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।
তিনি তার জবাবে বলেন, গত ১০ বছরের দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে নেমে ২০ শতাংশ হয়েছে, মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে প্রায় দুই হাজার ডলারে উন্নীত হয়েছে এবং মানুষের ক্রয় ক্ষমতা প্রায় আড়াই গুণ বেড়েছে।
প্রতিবার ভুল বাজেট দিলে এই অর্জন কীভাবে হল? বাজেট বাস্তবায়নের হার প্রতি বছর ৯০ শতাংশের বেশি হলেও তারা প্রতি বছর উচ্চাভিলাষী ও বাস্তবায়নযোগ্য নয় বলে আসছে।
ব্রিফিংয়ে মন্ত্রীর সঙ্গে তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান এবং তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন।