সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিল তাইওয়ানের পার্লামেন্ট

27

এশিয়ার প্রথম দেশ হিসেবে সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিল তাইওয়ানের পার্লামেন্ট। শুক্রবার পার্লামেন্টে এ সংক্রান্ত একটি বিল ৬৬-২৭ ভোটে গৃহীত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রেসিডেন্ট সাই ইং ওয়েন স্বাক্ষর করলে ২৪ মে থেকে আইনটি কার্যকর হবে। ইতিহাসিক এ মুহুর্তের সাক্ষী হতে রাজধানী তাইপের পার্লামেন্ট ভবনের বাইরে শুক্রবার সকাল থেকেই হাজারো সমকামি ও মানবাধিকার কর্মীরা জড়ো হন; বিলটি পাস হওয়ার পর তারা একে অপরকে জড়িয়ে ধরে উল্লাস প্রকাশ করেন।
ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির বেশিরভাগ আইনপ্রণেতাই এ বিলের পক্ষে ছিলেন। দেশটিতে সমকামিদের বিয়ের অধিকার নিয়ে তীব্র দ্বিধাবিভক্তি আছে। এ আইন সাইয়ের দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে বলেও ধারণা অনেকের।
২০১৭ সালে দেশটির সাংবিধানিক আদালত এক রায়ে সমলিঙ্গের বিয়ের পক্ষে অবস্থান নিয়েছিল। এ সংক্রান্ত আইন বদলাতে পার্লামেন্টকে দুই বছরের সময়ও বেঁধে দেয় তারা। ২৪ মে সুপ্রিম কোর্টের ওই সময়সীমা শেষ হবে। “আজ তাইওয়ানের জন্য গর্বের দিন। এ বৈধতার মধ্য দিয়ে (আমরা) প্রত্যেকের ভালোবাসা যে সমান এবং প্রত্যেককেই যে সমানভাবে বিবেচনা করা হচ্ছে, তা নিশ্চিত করলাম,” বিল পাসের পর সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন সাই। তুমুল বৃষ্টির মধ্যে বাইরে দাঁড়িয়ে থাকা অনেককে সমর্থককে বিলটি পাসের পর আনন্দে কাঁদতে দেখা গেছে।