সমর্থন আদায়ে চার দেশ সফরে যাচ্ছে সংসদীয় কমিটি

17

প্রত্যাবাসনসহ রোহিঙ্গা ইস্যুতে সমর্থন আদায়ে চার আসিয়ান দেশ সফরে যাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এই মাসের শেষ দিকে সিঙ্গাপুর যাওয়ার মাধ্যমে এ সফর শুরু হবে। পর্যায়ক্রমে তারা কম্বোডিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ড যাবে।
এ বিষয়ে কমিটির সভাপতি ফারুক খান জানান, আসিয়ান দেশগুলোর মধ্যে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি যেসব দেশের সফটকর্নার রয়েছে আমরা সেই দেশগুলো সফরে যাচ্ছি। আমার তাদের বাস্তবতা বুঝিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনে সমর্থন আদায়ের চেষ্টা করবো।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে বৈঠকে প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান এবং ভারত সফরের ওপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। খবর বাংলা ট্রিবিউনের
বৈঠকে প্রধানমন্ত্রীর ভারত সফরকালে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বাংলাদেশে বিনিয়োগের আহব্বান নিয়ে আলোচনা করা হয়। ব্যবসাক্ষেত্রে বাংলাদেশের বেসরকারি ব্যবসায়ীদের সক্ষমতা অর্জনের জন্য সরকারি পর্যায় থেকে সহায়তা প্রদানের মাধ্যমে তাদের সক্ষম করে গড়ে তুলতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
বৈঠকে অর্থনৈতিক ক‚টনীতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ‚মিকা ও সফলতা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং সারাবিশ্বে অর্থনৈতিক ক‚টনীতি আরও জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অগ্রণী ভ‚মিকা পালন করার সুপারিশ করা হয়। এছাড়াও বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন দেশে কী পরিমাণ পণ্য রপ্তানি করা হয়েছে বিভিন্ন মিশন থেকে সে বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করে পরবর্তী বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।