সব কর্মকর্তার কার্যালয় হবে এক ছাতার নিচে

101

২০১৭ সালের ১৭ এপ্রিল জুলধা ইউনিয়ন পরিষদ ভবনে নবসৃষ্ট কর্ণফুলী উপজেলার কার্যক্রম শুরু হয়। ওই মাসের ২৯ এপ্রিল স্থানীয় সংসদ সদস্য ও বর্তমান ভূমিমন্ত্রী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর মধ্যদিয়ে নতুন উপজেলার কার্যক্রম শুরু হয়। তবে এখনো মেলেনি সরকারের সব দপ্তরের কর্মকর্তা আর কর্মচারী। এদিকে প্রথম দিকে জুলধা ইউপি ভবনে উপজেলার কার্যালয় পরিচালিত হলেও সম্প্রতি শিকলবাহা ক্রসিং এলাকায় একটি ভাড়া ভবনে উপজেলার অস্থায়ী কার্যালয় স্থাপন করা হয়। তাতেও প্রয়োজনীয় স্থান সংকুলান হচ্ছে না। এরই মাঝে উপজেলার দপ্তর স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। প্রথমে ভূমির উন্নয়ন এরপর সেখানে মডেল কমপ্লেক্স স্থাপন এবং তাতে সরকারের সব কর্মকর্তার কার্যালয় এক ছাতার নিচে হবে বলে জানিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী। তিনি জানান, সরকারের গৃহিত মডেল উপজেলার আওতায় নির্মিত হবে কর্ণফুলী উপজেলার দপ্তর। ইতোমধ্যে নতুন কমপ্লে­ক্স নির্মাণের জন্য মিলেছে প্রশাসনিক ও আর্থিক অনুমোদন।
সম্প্রতি কর্ণফুলীর ওয়াই জংশন এলাকায় বর্তমান অস্থায়ী উপজেলা পরিষদের কার্যালয় সংলগ্ন এ ছয় একর জায়গা বুঝে নিয়েছে প্রশাসন।
কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সামশুল তাবরীজ জানান, ছয় একর জায়গা উপজেলা প্রশাসন বুঝে নিয়েছে। আর্থিক অনুমোদন পাওয়ায় স্থানীয় সরকার বিভাগ কমপ্লে­ক্স নির্মাণের প্রাথমিক কার্যক্রম শুরু করেছে। কর্ণফুলী উপজেলা মডেল কমপ্লেক্সের জন্য দুই দফায় ৬ একর জমির অধিগ্রহণে মোট ৪৫ কোটি টাকা ব্যয় হয়েছে।
জানা গেছে, গত ৭-৮ মাস পূর্বে শিকলবাহা ক্রসিংস্থ একটি কমিউনিটি সেন্টারের তৃতীয় তলায় উপজেলা পরিষদের দপ্তর স্থানান্তর করা হয়। এরপর সেখান থেকে উপজেলা প্রশাসনের কার্যক্রম চলছে। তবে নিজস্ব ভবন না থাকায় কার্যক্রমে ব্যাঘাত ঘটছে। স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির একান্ত প্রচেষ্টায় কণফুলী উপজেলা মডেল কমপ্লেক্স স্থাপনের জন্য মন্ত্রণালয়ে চিঠি প্রদান করেন। এরই প্রেক্ষিতে দ্রæততম সময়ে উপজেলা পরিষদ কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হয়।
উপজেলা ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী জানান, আখতারুজ্জামান চৌধুরী বাবু স্বাধীন উপজেলার স্বপ্ন দেখেছিলেন। তারই পুত্র ভূমিমন্ত্রীর একান্ত প্রচেষ্টায় ২০১৭ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু কর্ণফুলী উপজেলা। কমপ্লেক্স নির্মিত হলে প্রশাসনিক সেবা নিতে আসা মানুষের দুর্ভোগ কমে যাবে। নগরের কাছের এ উপজেলাকে মডেল উপজেলায় রূপান্তরে কাজ করছি।
উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী জানান, কমপ্লেক্স নির্মাণের জন্য প্রাথমিক বরাদ্দ রাখা হয়েছে ৭৫ কোটি টাকা। প্রত্যেক উপজেলার মতো এখানেও মডেল কমপ্লেক্সের মধ্যে থাকবে ইউশেট যুক্ত ৪ তলার তিনটি ভবন, একটি অডিটোরিয়াম এবং উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন। বাসভবনের সামনে থাকবে একটি পুকুর। প্রয়াত প্রবীণ আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর পর সংসদ সদস্য নির্বাচিত হয় তারই সুযোগ্য পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। পরবর্তীতে ভূমিপ্রতিমন্ত্রীর দায়িত্ব নিয়ে কর্ণফুলীকে উপজেলা বাস্তবায়নের জন্য জোরালোভাবে কাজ শুরু করেন। তার হাত ধরে নবসৃষ্ট কর্ণফুলী উপজেলা দেশের মধ্যে মডেল হবে আশা প্রকাশ করে তিনি বলেন, উপজেলার জন্য প্রদত্ত জমিতে জোয়ারের পানি উঠে। তাই এ কারণে সার্ভে করে প্লান করা হচ্ছে। এরপর মাটি ভরাট এবং বাউন্ডারি নির্মাণের কাজ শুরু হবে। আগামী অর্থ বছরে শুরু হতে পারে ভবন নির্মাণের কাজ। তবে এর আগেই ১৯ কোটি টাকায় মডেল মসজিদ এবং প্রায় ৫০ কোটি টাকায় ফায়ার সার্ভিস স্টেশন ও ৫ কোটি টাকায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ কাজ শুরু হয়ে যাবে।