সবজির দাম স্থিতিশীল বাড়ছে মাছের দাম

110

বাজারে সব ধরণের সবজির দাম স্থিতিশীল থাকলেও বাড়ছে মাছের দাম। কুয়াশার কারণে সাগরে মাছ শিকার বাধাগ্রস্ত হওয়ায় বাজারে মাছের যোগান কমেছে। ফলে বাড়ছে দাম। নগরীর কাঁচা বাজার ঘুরে ব্যবসায়ীদের সাথে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।
চকবাজার ও রিয়াজ উদ্দিন বাজারে বৃহস্পতিবার শীতকালীন সবজির মধ্যে প্রতিকেজি ফুলকপি ২০ টাকা, বাঁধাকপি ১৫ থেকে ২০ টাকা, নতুন আলু ২০ থেকে ২৫ টাকা, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, শিম ৪০ টাকা, শিমের বিচি ৭০ থেকে ৯০ টাকা, মুলা ২০ টাকা, টমেটো মানভেদে ৩০ থেকে ৪০ টাকা, শালগম ২০ টাকা, গাজর ২০ থেকে ২৫ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকা, ধনে পাতা ৬০ থেকে ৮০ টাকা, খিরা ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাছাড়া গ্রীষ্মকালীন সবজির মধ্যে বরবটি ৪০ থেকে ৬০, চিচিঙ্গা ৪০ টাকা, কাঁচা মিষ্টি কুমড়া ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, পেঁপে ২০ টাকা, লাউ ২০ থেকে ২৫, তিতকরলা ৫০ টাকা কেজিতে বিক্রি হয়।
সবজি বিক্রেতা আবদুর রহিম বলেন, ‘বাজারে প্রায় সবজির দাম গত সপ্তাহের মতোই। তবে বেগুন, শিমের বিচিসহ কিছু বারোমাসি সবজির দাম কিছুটা বেড়েছে। তবে আগামী সপ্তাহ থেকে শীত কমে এলে সব ধরণের সবজির দাম বাড়তে পারে।’
বাজারে মাছের দাম কিছুটা বাড়তি। মিঠা পানির মাছের মধ্যে রুই ২৫০ থেকে ৩০০ টাকা, কাতলা ২০০ থেকে ৩২০ টাকা, কার্পু ১৫০ থেকে ১৭০ টাকা, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা, মলা ৩০০ থেকে ৩২০ টাকা, ডিমওয়ালা পুটি মাছ ৪০০ টাকা, দেশি কই ৪শ থেকে ৫শ টাকা, ফার্মের কইমাছ ২শ টাকা, শিং ছোট আকারের ৫শ টাকা, বড় আকারের ৭শ থেকে ১১শ টাকা, শৈল ৫শ থেকে ৬শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া টেংরা ৪৫০ থেকে ৫শ টাকা, বাটা ৩৬০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি সাইজভেদে ৫শ থেকে ৮শ টাকা কেজি দরে বিক্রি হয়। সামুদ্রিক মাছের মধ্যে ছোট ইলিশ ২৫০ টাকা, ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ ৭৫০ টাকা, কাইল্লা ৫শ টাকা, কই কোরাল ৫শ থেকে ৫৫০ টাকা, ধাতিনা কোরাল ৮শ থেকে ১ হাজার টাকা, সুরমা ৪৫০ থেকে ৫শ টাকা, বোল পোয়া ২৪০ থেকে ৩৫০ টাকা, কালিচান্দা ৪৫০ থেকে ৫০০ টাকা, চইক্কা ৩শ থেকে ৪শ, লাল পোয়া ১২০ থেকে ১৪০ টাকা, সামুদ্রিক বাইল্যা ১২০ থেকে ২শ টাকায় বিক্রি হচ্ছে।
মাছ বিক্রেতা হবি রহমান বলেন, ‘কুয়াশার কারণে সাগরে জাল ফেলা সম্ভব হচ্ছে না। প্রচন্ড শীতের কারণে অসংখ্য ফিশিং বোট সমুদ্রে মাছ শিকারে যায়নি। এতে বাজারে মাছের যোগান কম। যে কারণে মাছের দামও কিছুটা বেড়েছে।’
অন্যদিকে বাজারে গরু ও মহিষের মাংস ৫৮০ থেকে ৬শ টাকা (হাড় ছাড়া), হাড়সহ ৪৫০ থেকে ৫শ টাকায় বিক্রি হচ্ছে। খাসি প্রতিকেজি ৭০০ থেকে ৭৮০ টাকা, ব্রয়লার মুরগী (দেড় কেজির বড়) প্রতিকেজি ১২৫ টাকা, এক কেজির কাছাকাছি ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সোনালী জাতের মুরগী কেজিপ্রতি ২৩০ থেকে ২৫০ টাকা, দেশি মুরগী প্রতিকেজি ৩৫০ থেকে ৩৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। তাছাড়া লেয়ার মুরগীর ডিম সপ্তাহের ব্যবধানে ৩ টাকা বেড়ে প্রতি ডজন ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।