সবচেয়ে হালকা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি ভারতের

53

বিশ্বের এ যাবতকালের সবচেয়ে হালকা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি করেছে ভারত। বৃহস্পতিবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে। কালামস্যাট ভি-টু নামের স্যাটেলাইটটির ওজন মাত্র ১.২৬ কেজি। ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ নামে চেন্নাইভিত্তিক একটি বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এটি তৈরি করেছে। হ্যাম রেডিও স¤প্রচারের জন্য যোগাযোগ স্যাটেলাইট হিসেবে কাজ করবে কালামস্যাট ভি-টু।
কালামস্যাট ভি-টু স্যাটেলাইটটির নামকরণ হয়েছে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের নামে। বৃহস্পতিবার রাত পৌনে ১২টার দিকে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান সেন্টার থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। বৃহস্পতিবার পোলার স্যাটেলাইট লঞ্চ ভিহিকল বা পিএসএলভি রকেটের মাধ্যমে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইসরো। ভারতীয় মহাকাশ সংস্থাটি বলছে, এ স্যাটেলাইট হ্যাম রেডিও অপারেটরদেরকে সহায়তা দেবে। পাশাপাশি ভবিষ্যতে বিজ্ঞান ও প্রকৌশলী হতে স্কুল শিক্ষার্থীদেরকেও অনুপ্রাণিত করবে। সফল অভিযানের জন্য দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি ‘স্পেস কিডজ ইন্ডিয়া’র শিক্ষার্থীদেরও অভিনন্দন জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, মহাকাশ সংক্রান্ত শিক্ষা কেন্দ্র স্পেস কিডজ ইন্ডিয়ার মোট সদস্যসংখ্যা ২০ জনের কিছু বেশি। শ্রীমাথি কেষান নামে ৪৫ বছর বয়সী এক পেশাদার প্রযুক্তিবিদের উদ্যোগে গড়ে ওঠে প্রতিষ্ঠানটি। তিনি জানান, কালামস্যাট ভি-টু তৈরিতে খরচ হয়েছে মোট ১২ লাখ ভারতীয় রুপি। মাত্র ছয়দিনের মধ্যেই এটি তৈরি করে ফেলা সম্ভব হয়েছে।

তবে এ স্যাটেলাইট তৈরি করার জন্য প্রস্তুতি নিতে হয়েছে ছয় বছরেরও বেশি সময় ধরে। এই প্রথম নয়, ২০১৭ সালে ভারতে আরও হালকা একটি স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা করা হয়েছিল। ৬৪ গ্রাম ওজনের এই স্যাটেলাইটের নাম দেওয়া হয়েছিল কালামস্যাট ‘গুলাবজামুন’। স্যাটেলাইটের আকৃতির জন্য এই নাম দেওয়া হয়েছিল। নাসা থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হলেও তা পৃথিবীর মাধ্যাকর্ষণ ছাড়িয়ে নিজের কক্ষপথে যেতে পারেনি। ওই স্যাটেলাইটটিও তৈরি করেছিল ‘স্পেস কিডজ ইন্ডিয়া’।